মঙ্গলবার, ১৯ মার্চ, 2০২4
যানজটের কারণে কাঙ্ক্ষিত রপ্তানি প্রবৃদ্ধি হচ্ছে না: বিশ্বব্যাংক
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Thursday, 14 November, 2019 at 9:48 AM

সড়কে যানজটের কারণে সরবরাহে বিলম্ব ও পণ্যের রপ্তানি মূল্য বেড়ে যাওয়ায় বাংলাদেশ কাক্সিক্ষত রপ্তানি প্রবৃদ্ধি থেকে বঞ্চিত হচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিশ্বব্যাংক। প্রতিবেদনে ক্রমবর্ধমান অর্থনীতির চাহিদা মেটাতে এবং রপ্তানি প্রবৃদ্ধি বাড়ানোর জন্য পরিবহন ও সরবরাহ ব্যবস্থা উন্নত করার তাগিদ দেয়া হয়। এতে বলা হয়, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে প্রতিযোগিতার বাজারে বাংলাদেশ সাফল্য পেতে পারে। এতে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হতে সহায়ক হবে। আজ বুধবার রাজধানীর রেডিসন ব্লু হোটেলে বিশ্বব্যাংক আয়োজিত এক অনুষ্ঠানে ‘টেকসই উন্নয়নের জন্য সংযোগ ও যোগাযোগ’ শীর্ষক প্রতিবেদনে এ কথা বলা হয়।

বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মের্সি টেম্বন বলেন, টেকসই উন্নয়নের জন্য সংযোগ ও সরবরাহ ব্যবস্থার উন্নতির মাধ্যমে বাংলাদেশের সাফল্য পেতে পারে। সরবরাহ ব্যবস্থা আরও দক্ষ করে তোলার মাধ্যমে বাংলাদেশ রপ্তানি প্রবৃদ্ধি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারবে এবং তৈরি পোশাক ও টেক্সটাইল উৎপাদক হিসাবে শীর্ষস্থান বজায় রাখতে পারবে। এর ফলে আরও বেশি কর্মসংস্থান সৃষ্টি করতে পারবে।
যানজটের কারণে বাংলাদেশে পণ্য পরিবহনে ব্যয় বেড়ে যায় উল্লেখ করে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর বলেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে প্রতিযোগিতার বাজারে বাংলাদেশ সাফল্য পেতে পারে। দক্ষ সরবরাহ ব্যবস্থা বৈশ্বিক বাণিজ্য প্রতিযোগিতা এবং রপ্তানি বৃদ্ধিতে অন্যতম প্রধান চালিকা হয়ে উঠেছে। মের্সি টেম্বন আরও বলেন, বিশ্ববাজারে অংশীদারি বাড়াতে গার্মেন্টস এবং টেক্সটাইল খাত বাংলাদেশকে সুযোগ তৈরি করে দিয়েছে। বর্তমান বাংলাদেশের মোট রপ্তানির ৮৮ শতাংশই আসে এ খাত থেকে। নতুন বাজার সৃষ্টি ও উচ্চমূল্যের কৃষিপণ্য উৎপাদন রফতানি আয় বৃদ্ধির জন্য অত্যাবশ্যক। অনুষ্ঠানে বিশ্বব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ মাতিয়াস হেরেরা দাপ্প বলেন, যোগাযোগ ও সরবরাহ ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশের যথেষ্ট অর্থনৈতিক সুবিধা অর্জন কতে পারে। এতে প্রতিযোগিতামূলক বাজারে অবস্থান আরও জোরদার হবে। বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি সেবাব্যবস্থার ওপরও জোর দিতে হবে বলে জানা তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। তিনি বলেন, প্রশাসন ও ব্যবসায়ীদের কার্যক্রমের কেন্দ্রস্থল ঢাকা হওয়ায় তারা একটি সমস্যার মুখোমুখি হচ্ছেন। এতে পরিবহন ব্যয় বাড়ছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি