বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
ইতালিতে মসজিদে হামলার পরিকল্পনাকারী দু’জন গ্রেপ্তার
Published : Thursday, 14 November, 2019 at 7:04 PM

ইতালিতে মসজিদে হামলার পরিকল্পনাকারী দু’জন গ্রেপ্তারআন্তর্জাতিক ডেস্ক ॥
ইতালির একটি মসজিদে সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে দু’জনকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। ইতালীয় সংবাদ সংস্থা এএনএসএ জানিয়েছে, ৬০ বছর বয়সী এক ব্যাংকার এবং তার ২২ বছর বয়সী ছেলে সিয়েনার নিকটবর্তী কলি ডি ভ্যাল ডি’এলসার কেন্দ্রীয় শহরের একটি মসজিদে বোমা হামলার পরিকল্পনা করেছিলেন।
এই পরিকল্পনার সঙ্গে যুক্ত থাকার সন্দেহে আর?ও ১০ জনেকে খুঁজছে দেশটির পুলিশ। পুলিশকে উদ্ধৃত করে এএনএসএ জানিয়েছে, এই গ্রুপটি গ্যাসের পাইপকে নাশকতার মাধ্যম হিসেবে ব্যবহার করে মসজিদটি উড়িয়ে দেয়ার পরিকল্পনা করছিল, তবে পুলিশ তাদের ধরতে পারে এই ভয়ে এই পরিকল্পনা বাস্তবায়ন করা ছেড়ে দেয়।
ফ্লোরেন্স ও সিয়েনা পুলিশের বিশেষ অপারেশন বিভাগগুলো অসংখ্যবার তল্লাশি চালিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, সিয়েনা প্রদেশের বাড়িঘর, গুদাম ও অফিসগুলোতে লুকানো অস্ত্র ও বিস্ফোরক লুকিয়ে রাখার জায়গার সন্ধান পেয়েছে। পুলিশের আটককৃত জিনিসগুলোর চিত্র ইতালির গণমাধ্যমগুলো প্রকাশ করেছে। এসবের মধ্যে রয়েছে রাইফেল, নাৎসিদের ব্যবহৃত টুপি, স্বস্তিকা ও ফ্যাসিবাদী পতাকাসহ দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিচিহ্ন।
দৈনিক লা রিপাব্লিকায় প্রকাশিত খবরে বলা হয়েছে, তদন্তাধীন ব্যক্তিরা সোস্যাল মিডিয়ায় ফ্যাসিবাদ ও নাৎসিবাদ উদযাপন করেছিলেন। তাদের মধ্যকার একজন এসএস ইনগিনিয়ার সঙ্গে ইউনিফর্ম পরে একটি সামরিক যানে চড়ে তার ছবি পোস্ট করেছিলেন। অপর সন্দেহভাজন নিও-ফ্যাসিস্ট মুভমেন্টো আইডিয়া সোসিয়াল (এমআইএস) গ্রুপের অন্তর্ভুক্ত ছিলেন। বিদেশি সহকর্মীদের সঙ্গে বিরোধের পরে ‘তাদের সবাইকে হত্যা করা উচিত’ বলে দাবি করেছিল তারা।
ইতালির ইসলামিক এসোসিয়েশন ইউনিয়ন ডেলি কমুনিটা ইসলামিক ডি’ইতালিয়া (ইউসিওআইআই) ফেসবুকে পোস্ট করা এক বিবৃতিতে বলেছে, ‘চরমপন্থা ও বামপন্থী সন্ত্রাসবাদ প্রকৃত বিপদ ডেকে আনে এবং সবাই তাদের নিন্দা জানাবে বলে আমরা প্রত্যাশা করি।’ ফেসবুকে ইতালির নিরাপত্তা বাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মসজিদ কর্তৃপক্ষ বলেছে যে এতে সর্বদা সহাবস্থান, ভ্রাতৃত্ব, শান্তি ও সংহতির স্থান হবে।
বিবৃতিতে আরো বলা হয়েছে, কল ভ্যাল ডি’এলসা মসজিদ সর্বদা মুসলিম ও অমুসলিম উভয়ের জন্যই উন্মুক্ত। মসজিদটির দরজা সর্বদা ভালোবাসা ও আতিথেয়তার জন্য সবার জন্য উন্মুক্ত থাকবে।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি