বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
আধা মণ ধানেও মিলছে না ১ কেজি পেঁয়াজ
Published : Friday, 15 November, 2019 at 5:51 PM

 আধা মণ ধানেও মিলছে না ১ কেজি পেঁয়াজজেলা প্রতিনিধি ॥
সরকারি নানা উদ্যোগেও কমছে না পেঁয়াজের দাম। প্রতিদিন সকাল-বিকেল নিয়মিত বেড়েই চলেছে নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম। আধা মণ ধান বিক্রি করেও মিলছে না ১ কেজি পেঁয়াজ। যেখানে আধা মণ ধানের দাম ২০০ থেকে ২১০ টাকা। সেখানে পেঁয়াজের দাম আগের থেকে বৃদ্ধি পেয়ে ২৪০ টাকা কেজি হওয়ায় ক্রেতাদের নাভিশ্বাস উঠেছে। জেলা শহর থেকে শুরু করে উপজেলার প্রতিটি বাজার মনিটরিং করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে ভূক্তভোগীরা। সরেজমিনে গিয়ে জানা যায়, বেশ কয়েকদিন ধরে বাজারে প্রতি কেজি পেঁয়াজ ১৪০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছিলো। সেই পেঁয়াজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় আধা ঘণ্টার ব্যবধানে ২২০ টাকা থেকে ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। আকস্মিকভাবে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ক্রেতাদের অভিযোগ, পেঁয়াজের দাম বেড়ে যেতে পারে। কিন্তু এত তাড়াতাড়ি কিভাবে? ইন্টারনেটের যুগে মোবাইল ফেসবুক, টিভি ও অনলাইনে জিনিসপত্রের দাম বাড়ার খবর আসলেই সাথে সাথে দাম বেড়ে যায়। কিন্তু কমানোর খবর এলে তো তারা কমায় না। এ কোন আজব দেশে বাস করছি আমরা। কুড়িগ্রামের রাজারহাট উপজেলার রফিকুল ইসলাম নামের এক স্কুল শিক্ষক জানান, বৃহস্পতিবার বিকেলে ১৫৫ টাকা দরে আধা কেজি পেঁয়াজ বাজার থেকে কিনেছি। আর আধা ঘণ্টার পর সন্ধ্যায় পেঁয়াজ নিতে এসে দেখি ওই ডালিরই (বাঁশের ঢাকি) পেঁয়াজ ২২০ টাকা দরে বিক্রি করছে। এমনটি হলো কেন? এর সঠিক উত্তর নেই। শুধু বিক্রেতাদের একটাই কথা, বাজারে পেঁয়াজ নেই, দাম বাড়ছে। রসিকতা করে ক্রেতারা বলে উঠলো, হামরা আর পেঁয়াজ তরকারিতে দিয়া খাবার পাবার নই। ডালির পেঁয়াজ ডালিতেই আছে ৮০টাকা পেঁয়াজের দাম হল ২৪০ টাকা। ক্রেতারা আরও অভিযোগ করে বলেন, কিছু ব্যবসায়ী সিন্ডিকেট করে গত ৪ মাস ধরে পেঁয়াজের দাম লাগামহীনভাবে বাড়িয়েছে। প্রতিবেশী দেশ ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করছে ঠিকই, কিন্তু দেশে যেসব পেঁয়াজ উৎপন্ন হয়েছে সেগুলো গেল কোথায়? দেশের উৎপন্ন পেঁয়াজ হিমাগারে রয়েছে। সেগুলো বের করলেই এর চাহিদা লাঘব হবে বলে সচেতনমহল মনে করেন।
বাজারে ধান ৪০০ থেকে ৪৫০ টাকা মণ বিক্রি হচ্ছে। সেখানে ১ কেজি পেঁয়াজ কিনতে আধা মণেরও বেশি ধান বিক্রি করতে হয়। কয়েকদিনের মধ্যে হয়তো ১ মণ ধান বিক্রির টাকা দিয়েও ১ কেজি পেঁয়াজ মিলবে কিনা এ নিয়ে সংশয়ে রয়েছে কৃষকরা।
এ ব্যপারে রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার মো. যোবায়ের হোসেন বলেন, সারা দেশেই পেঁয়াজ সংকট। কিন্তু কেউ যদি পেঁয়াজ মজুদ করে চড়া দামে বিক্রি করার অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি