শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
আইসিসি রায় দিলে অং সান সু চি পালিয়েও বাঁচতে পারবেন না
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Monday, 18 November, 2019 at 4:42 PM

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) রায় দিলে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ দেশটির ২০ নেতা পালিয়েও বাঁচতে পারবেন না। তারা অন্য দেশে গেলেও গ্রেফতার হবেন। সোমবার (১৮ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘আঞ্চলিক ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা’ বিষয়ক এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। শাহরিয়ার আলম বলেন, মিয়ানমার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) সদস্য হোক বা না হোক। রোহিঙ্গা ইস্যুতে অং সান সু চিসহ ঊর্ধ্বতন ২০ জনের বিরুদ্ধে রায় হলে তা বিশ্বের সব দেশ মানতে বাধ্য। তারা অন্য দেশে গেলেও তাদের গ্রেফতার করতে বাধ্য হবে।

তিনি বলেন, রোহিঙ্গা নিধনের বিরুদ্ধে আইসিসির রায় হওয়ার পর মিয়ানমার ছাড়াও অনেক দেশের ওপর চাপ সৃষ্টি হবে এ সংকট সমাধানে। তখন মিয়ানমারের শাসকরা বাঁচতে পারবেন না। ২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর নৃসংশ নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে রাখাইন থেকে সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে এই অভিযানকে জাতিগত নিধনের চেষ্টা বলে উল্লেখ করা হয়। কিন্তু বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার। গত সপ্তাহে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। এর পরেই আইসিসি মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গাদের ওপর দমন-পীড়ন তদন্তের অনুমতি দেয়। তবে আইসিসির সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছে মিয়ানমার। দেশটির সরকারের মুখপাত্র জাও তায়ে বলেন, রোহিঙ্গাদের সঙ্গে কোনো অন্যায় হলে এর তদন্ত মিয়ানমার সরকার নিজস্ব তদন্ত কমিটি দিয়ে করবে। 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি