বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯
ভারতের সীমান্ত পাহারা দেবে স্যাটেলাইট
Published : Tuesday, 19 November, 2019 at 8:58 PM

ভারতের সীমান্ত পাহারা দেবে স্যাটেলাইট আন্তর্জাতিক ডেস্ক ॥
সীমান্ত পাহারা দিতে স্যাটেলাইটের সাহায্য নেবে ভারত। দেশটির মহাকশ গবেষণা সংস্থা ইসরো এমন স্যাটেলাইট নিয়ে কাজ করছে। চলতি মাস ও আগামী মাসে এমন তিনটি স্যাটেলাইট মহাকাশে পাঠাবে ইসরো। এই স্যাটেলাইটগুলোর মধ্যে অন্যতম হলো কার্টোস্যাট-থ্রি। ২৫ নভেম্বর এটি মহাকাশে পাঠাবে ইসরো। কার্টোস্যাট স্যাটেলাইটটি কার্টোগ্রাফি বা মানচিত্রনির্মানকারী স্যাটেলাইট। এই স্যাটেলাইটটি রিস্যাট সিরিজ স্যাটেলাইটের অন্তর্গত। এই রিস্যাটের সাহায্যেই ভারত বালাকোটে হামলা চালিয়ে জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে সমর্থ হয়েছিল। কার্টেস্যাট-থ্রি এই সিরিজের থার্ড জেনারেশন স্যাটেলাইট। এটির উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্যামেরা হাই রেজলিউশনের ছবি তুলতে সক্ষম। মাত্র ২৫ সেন্টিমিটারের জিনিসকেও আলাদাভাবে বোঝাতে সক্ষম এই স্যাটেলাইটের ক্যামেরা। এই ক্যামেরার সাহায্যেই ভারতীয় সেনা সীমান্তে নজর রাখবে।
৫০৯ কিলোমিটার উচু কক্ষপথে এই স্যাটেলাইটটি ঘুরবে। এটি ৯৭.৫ ডিগ্রি বাঁকে ভারতের সীমান্তের উপর নজর রাখবে। আবহাওয়া ভালো থাকলে ২৫ নভেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় অবস্থিতি সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে লঞ্চ করা হবে কার্টোস্যাট-থ্রি। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা পিএসএলভি সি ফোর্টি সেভেন রকেট ব্যবহার করে এই স্যাটেলাইটটি লঞ্চ করবে ইসরো। এটি ইসরোর শ্রীহরিকোটা থেকে লঞ্চ করা ৭৪তম লঞ্চ ভেহিকেল। এই একই লঞ্চে কার্টোস্যাট ছাড়াও থাকবে ১৩টি অন্য কমার্সিয়াল ন্যানো স্যাটেলাইট। এই সবকটি স্যাটেলাইট যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্রের সঙ্গে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের চুক্তির ভিত্তিতেই এই স্যাটেলাইটগুলি লঞ্চ করবে ইসরো। এছাড়া ইসরো ডিসেম্বরে লঞ্চ করতে চলেছে রিস্যাট-টুবিআর-ওয়ান ও রিস্যাট-টুবিআর-টু। কার্টোস্যাট-থ্রি এর পাশাপাশি এইগুলো ভারতীয় সেনাকে সীমান্তের উপর নজর রাখতে সাহায্য করবে।




সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি