শুক্রবার, ১৯ এপ্রিল, 2০২4
নিজেকে মুসলিম ঘোষণা করবেন সমাজকর্মী হর্ষ মান্দার
Published : Tuesday, 10 December, 2019 at 8:37 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
মান্দারের অভিযোগ, প্রথমে ক্যাবের মাধ্যমে অন্য সম্প্রদায়গুলিকে রক্ষাকবচ দিয়ে, পরের পর্যায়ে এনআরসি-র মাধ্যমে মুসলিমদের নিশানা করছে বিজেপি। প্রাক্তন আইএএস অফিসার এবং মানবাধিকার কর্মী হর্ষ মান্দার মঙ্গলবার বলেছেন, সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হলে তিনি নিজেকে সরকারিভাবে মুসলিম বলে ঘোষণা করবেন। এখই সঙ্গে জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি)-র জন্য প্রয়োজনীয় নথিপত্রও তখন তিনি দেবেন না। এক টুইটে তিনি বলেন, “শেষ পর্যন্ত আমি দাবি করব, নথিহীন মুসলমানদের যে শাস্তি দেওয়া হচ্ছে, আমাকেও তাই দেওয়া হোক। আমি নাগরিকত্ব প্রত্যাহার করব। এই অসহযোগ আন্দোলনে যোগ দিন।” প্রায় সাত ঘণ্টা উত্তপ্ত বিতর্কের পর মাঝরাতে লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়েছে। বিলের পক্ষে ৩১১টি ও বিপক্ষে ৮০টি ভোট পড়েছে। বুধবার রাজ্যসভায় এ বিল পেশ করা হবে। এর আগে এক সাক্ষাৎকারে হর্ষ মান্দার বলেন, নাগরিকত্ব সংশোধনী বিল এবং জাতীয় পর্যায়ের এনআরসি দেশভাগের স্মৃতি ও উদ্বেগ ফিরিয়ে আনবে। মান্দারের অভিযোগ, প্রথমে ক্যাবের মাধ্যমে অন্য সম্প্রদায়গুলিকে রক্ষাকবচ দিয়ে, পরের পর্যায়ে এনআরসি-র মাধ্যমে মুসলিমদের নিশানা করছে বিজেপি। “এক মুহূর্তের জন্য রাজনীতি ও আইনি প্রসঙ্গগুলো সরিয়ে ভাবুন। ভাবুন লক্ষ লক্ষ দরিদ্রতম মানুষের কথা। কীভাবে রাষ্ট্র এ ধরনের একটা ভয়াবহ জিনিস করতে পারে, যার কোনও শেষ নেই।”
ওই সাক্ষাৎকারে তিনি বলেন, “বিজেপির গেমপ্ল্যান হল প্রথমে মুসলিম ছাড়া সমস্ত ধর্মসম্প্রদায়ের লোকদের সুরক্ষা দেওয়া, এবং তারপর জাতীয় পর্যায়ে নাগরিকপঞ্জী লাগু করা। কার্যত যা হবে তা হল মুসলিমদের জন্য জাতীয় পর্যায়ের এনআরসি।
এর অর্থ ভারতীয় বলে আমাদের যে বিশ্বাস, তার সমস্তকিছুকে ধ্বংস করে দেওয়া।”
গত বুধবারে কেন্দ্রীয় মন্ত্রিসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়। এই বিলে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে যে সব হিন্দু, শিখ, বৌদ্ধ, খ্রিষ্টান, জৈন ও পার্সিরা এ দেশে এসেছেন তাঁদের ভারতীয় নাগরকিত্ব দেবার ব্যাপারে অতিরিক্ত সুবিধাদানের প্রস্তাব দেওয়া হয়েছে। সূত্র: ইনডিয়ান এক্সপ্রেস



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি