শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
সরকারি অফিসে বিদেশি সফটওয়্যার ও হার্ডওয়্যার নিষিদ্ধ করল চীন
Published : Tuesday, 10 December, 2019 at 8:39 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
সরকারি অফিসে বিদেশি কম্পিউটার, ল্যাপটপ, সফটওয়্যার এবং হার্ডওয়্যার ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। মূলত দেশীয় কম্পিউটার প্রতিষ্ঠানগুলোর বাজার প্রসারের উদ্দেশ্যেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ডেইলি ইউএস টাইমস এর প্রতিবেদনে বলা হয়, নিষেধাজ্ঞার কারণে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ডেল, এইচপি ও মাইক্রোসফটের মতো বড় বড় প্রতিষ্ঠানগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে। তবে দেশটির স্থানীয় প্রতিষ্ঠানগুলো ব্যাপক লাভবান হবে। আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে গত মে মাসে হুয়াওয়ের সঙ্গে মার্কিন কোম্পানিগুলোর বাণিজ্যিক চুক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলো যুক্তরাষ্ট্র সরকার। সেই ঘটনার পাল্টা প্রতিশোধ নিতেই চীন বড় ধরনের এই সিদ্ধান্ত নিল।  আগামী তিন বছরের মধ্যে বিদেশি কম্পিউটার, সফটওয়্যার ও হার্ডওয়্যার বন্ধ করে চীনের তৈরি যন্ত্রাংশ ব্যবহার করতে হবে। এ সময়ের মধ্যে তিন কোটি নতুন কম্পিউটার প্রতিস্থাপিত হবে বলে জানা যাচ্ছে। তবে বিভিন্ন কম্পিউটারের প্রসেসর, হার্ড ড্রাইভ ও সফটওয়্যার সাধারণত যুক্তরাষ্ট্রের বড় বড় প্রতিষ্ঠানগুলো চীনে সরবরাহ করে থাকে।
  এ কারণে এতো কম সময়ের মধ্যে বিশাল সংখ্যক সরঞ্জাম তৈরি করতে পারবে কিনা তা নিয়ে শঙ্কা রয়ে গেছে।
বর্তমানে চীনে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক, গুগল, টুইটার, হোয়াটসঅ্যাপের মতো বহু আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। সেখানে তারা নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি