বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
ভারতীয়রা ঢুকলে ফিরিয়ে দেওয়া হবে
Published : Monday, 16 December, 2019 at 8:46 PM

স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশি নাগরিক ছাড়া ভারতের কোনো নাগরিক বাংলাদেশে প্রবেশ করলে তাদের ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। রবিবার নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এই কথা বলেন। কয়েক মাস ধরেই ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধন বিল ও জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে বিতর্ক চলছে। এরই মধ্যে ভারতের পার্লামেন্টে নাগরিকত্ব বিল পাস হয়েছে। ফলে সেখানে মুসলমানদের মধ্যে একধরনের উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। অনেকে দেশছাড়া শুরু করেছে।
বাংলাদেশ ভারত সীমান্ত দিয়ে রাতের আঁধারে অবৈধভাবে বহু মানুষ ভারত থেকে বাংলাদেশে ঢুকছে বলে গণমাধ্যমে খবর এসেছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলীর সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলেছেন বাংলাদেশের ক্ষতি হবে-এমন কোনো কিছু ভারত করবে না। যদি কোনো ভারতীয় নাগরিক এখানে এসে থাকে আমরা তাদের ফেরত দেব।’ গত ৯ ডিসেম্বর রাতে মহেশপুর সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশে ঢোকার সময় বিজিবি সদস্যদের হাতে আটক হয় ১২ জন। মোমেন বলেন, ‘ভারতে অবৈধভাবে থাকা বাংলাদেশিদের তালিকা চাওয়া হবে। দালালদের মাধ্যমে বাংলাদেশে কিছু অনুপ্রবেশ ঘটছে। তবে নাগরিক নয়, এমন কেউ বাংলাদেশে থাকার উদ্দেশে এলে তাকে ফেরত পাঠানো হবে।’ এক প্রশের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারতের উত্তর-পূর্ব রাজ্যে বাংলাদেশের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই।’
নাগরিকত্ব আইন নিয়ে ভারতে বিভিন্ন জায়গা উত্তাল হওয়ার পর নিরাপত্তার স্বার্থে ভারতীয় কর্তৃপক্ষ শুক্রবার সকাল থেকে সিলেট সীমান্তের তামাবিল স্থলবন্দর দিয়ে চলাচল বন্ধ করে দেয়।
সীমান্ত বন্ধের একদিন পর সিলেটের জৈন্তাপুর উপজেলার তামাবিল দিয়ে শর্তসাপেক্ষে ভারত ভ্রমণকারীদের যাতায়াত শনিবার শুরু হয়েছে।
আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা নিয়ে শুনানি প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা নিয়ে শুনানির পর মিয়ানমারের সুর নরম হয়েছে। আমাকে দেশটি সফরে আমন্ত্রণ জানানো হয়েছে। আমি বলেছি, বাংলাদেশে এসে রোহিঙ্গা যাছাই-বাছাই করতে।’ বাংলাদেশের সেনাপ্রধানের মিয়ানমার সফরে রোহিঙ্গা ইস্যুতে আলোচনার দ্বার আরও উন্মুক্ত হয়েছে বলেন মোমেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি