শুক্রবার, ২৬ এপ্রিল, 2০২4
চীনের কারেন্সি ম্যানিপুলেটর তকমা তুলে নিল যুক্তরাষ্ট্র
Published : Tuesday, 14 January, 2020 at 7:59 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
চীনের ওপর থেকে কারেন্সি ম্যানিপুলেটর তকমা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। দু'দেশের মধ্যে প্রথম দফার বাণিজ্যিক চুক্তির আগে এমন সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।
চীন তাদের মুদ্রার অবমূল্যায়ন করে বিদেশি ক্রেতাদের কাছে নিজেদের পণ্য কম দামি করার যে পন্থা নিয়েছিল সেই পথ থেকে তারা সরে আসতে সম্মতি জানিয়েছে। এ কারণেই যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে।
চলতি সপ্তাহেই ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে প্রথম দফার বাণিজ্যিক চুক্তি সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।
এই চুক্তির মাধ্যমে ২০১৮ সালে দু'দেশ একে অন্যের পণ্যের ওপর যে শুল্ক আরোপের পাল্টাপাল্টি পদক্ষেপ নিয়ে আসছিল তার অবসান ঘটবে।
২০১৮ সালে চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে দেশটির রফতানি পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র। এর জবাবে পাল্টা মার্কিন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক বসায় চীন। তারপর থেকেই দু'দেশের মধ্যে বাণিজ্যিক বিরোধ চলছিল। কিন্তু আগামী বুধবার প্রথম দফার চুক্তির পর এই পরিস্থিতি পাল্টে যাবে বলেই আশা করা হচ্ছে।
মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুনচিন বলেন, চীন প্রতিযোগিতামূলক অবমূল্যায়ন থেকে সরে আসার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে। এর মাধ্যমে আরও স্বচ্ছতা এবং জবাবদিহি নিশ্চিত করা হবে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড বার বারই অভিযোগ করে আসছেন যে, চীন নিজেদের পণ্য সস্তা করতেই নিজেদের মুদ্রা ইউয়ানের অবমূল্যায়ণ করছে। কিন্তু সোমবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, গত আগস্টের পর থেকে ইউয়ানের দাম বাড়িয়েছে চীন। বাণিজ্য চুক্তির আগেই তারা এমন পদক্ষেপ নিয়েছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি