বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
কাশ্মীর নিয়ে সমালোচনা : ভারতের রোষানলে তুরস্ক-মালয়েশিয়া
Published : Friday, 17 January, 2020 at 6:06 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
তুরস্ক থেকে বেশ কিছু পণ্য আমদানি বন্ধ এবং মালয়েশিয়া থেকে পাম অয়েলের পর এবার তেল ও গ্যাসসহ অন্যান্য পণ্য আমদানির ক্ষেত্রেও নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে ভারত। অবরুদ্ধ কাশ্মীর নিয়ে ভারতীয় নীতির সমালোচনা করায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ দুটি মোদি সরকারের এই রোষানলে পড়ছে।
ভারতের সরকারি কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, ইতোমধ্যে মালয়েশিয়া থেকে পামওয়েল আমদানি বন্ধ করেছে বিশ্বের বৃহত্তম ভোজ্য তেলের ক্রেতা ভারত। মালয়েশিয়ার পরিবর্তে অন্য কোনো দেশ থেকে পামওয়েল আমদানি করতে স্থানীয় ব্যবসায়ীদের নির্দেশনাও দিয়েছে কর্তৃপক্ষ। নাম প্রকাশে অনিচ্ছুক ভারতের দুজন সরকারি কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, পাম অয়েলের পর মালয়েশিয়া থেকে পেট্রোলিয়াম, অ্যালুমিনিয়াম, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলপিজি), কম্পিউটার যন্ত্রাংশ ও মাইক্রোপ্রসেসর আমদানিতেও নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে নয়াদিল্লি। ভারতের ওই দুই সরকারি কর্মকর্তার একজন জানান, মালয়েশিয়া ছাড়াও তুরস্ক থেকে তেল ও ইস্পাতজাত পণ্য আমদানি বন্ধের পরিকল্পনাও করছে মোদি সরকার। অপরজন বলেন, ‘মালয়েশিয়া ও তুরস্ক (কাশ্মীর ইস্যুতে) যে মন্তব্য করেছে তা সরকার ভালোভাবে নেয়নি। তাই উভয় দেশ থেকে আমদানির ওপর বিধিনিষেধ আরোপ হবে।’
তবে এ বিষয়ে নিশ্চিত হতে রয়টার্স ইমেইলে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের মন্তব্য জানতে চাইলেও তারা তারা এর কোনো জবাব দেয়নি। তবে কাশ্মীর নিয়ে মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই দুই দেশের মন্তব্যের পর মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকারের মালয়েশিয়া ও তুরস্কের সঙ্গে বাণিজ্য সম্পর্ক সীমিত করার পথেই হাঁটছে। সম্প্রতি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, ভারত জম্মু-কাশ্মীরে সামরিক আগ্রাসন চালিয়ে ওই এলাকা দখল করে নিচ্ছে। এছাড়া, ‘কাশ্মীরিরা দৃশ্যত অবরুদ্ধ’ বলে সম্প্রতি মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। এরপর থেকেই দুই দেশের সঙ্গে ভারতের টানাপোড়েন শুরু হয়। গত আগস্টে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে মোদি সরকার। তখন থেকেই আটক করা হয় স্থানীয় র্শীষ নেতাদের, বন্ধ করে দেয়া হয় মোবাইলসহ সবধরনের যোগাযোগ ব্যবস্থা। তবে সম্প্রতি ভারতের সুপ্রিম কোর্ট কাশ্মীরের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকাকে অবৈধ বলে রুল জারি করেছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি