শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
মায়ের নামে অ্যাপ তৈরি করে বিস্ময় সৃষ্টি করল বাংলাদেশি শিশু
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Monday, 20 January, 2020 at 4:18 PM

ফ্রি ভিডিও কল ও চ্যাটের অ্যাপ বানিয়ে বিস্ময় সৃষ্টি করল এক বাংলাদেশি শিশু। এই খুঁদে বিজ্ঞানীর নাম আয়মান আল আনাম। তার বয়স মাত্র ১০ বছর। চট্টগ্রামের সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের পঞ্চম শ্রেণির ছাত্র সে। গত বছরের ২৭ ডিসেম্বর গুগল প্লে স্টোরে অ্যাপটি আপলোড করে আনাম। আপলোডের পর এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি মানুষ অ্যাপটি ডাউনলোড করেছেন।

আয়মান তার মায়ের নামে এ অ্যাপটির নাম রেখেছে - লিটা। এই বয়সে অ্যাপ তৈরির বিষয়ে আরব নিউজকে আয়মান আল আনাম জানায়, সম্প্রতি বাংলাদেশে মানুষ বেশি অ্যাপ নির্ভর হয়ে পড়েছেন। কথা বলার জন্য হোয়াটসআপ, ইমো, ভাইবার ব্যবহার করছেন। এমনকি স্বাস্থ্য সচেতনার জন্যেও অ্যাপের ওপর নির্ভর করছে অনেকে। তাই আমি এই বিষয়টির দিকে বেশি নজর দিয়েছি। আয়মান বলে, বার্তা আদান-প্রদানের জন্য আমরা বিদেশি সব অ্যাপ ব্যবহার করছি। এতে আমাদের গোপনীয়তা আর থাকছে না। তাই আমার ভাবনায় এলো, যোগাযোগ রক্ষার্থে কেন আমরা নিজেদের কোনো অ্যাপ ব্যবহার করছি না! সেই চিন্তা থেকেই অ্যাপটি তৈরি করেছি আমি।

আরব নিউজ জানিয়েছে, ১০ বছরের আয়মানের এই অ্যাপটি তৈরিতে ১০ মাস সময় লেগেছে। আর কোনো বিশেষজ্ঞের সাহায্য ছাড়াই সফল হয়েছে সে। সংবাদমাধ্যমটি আয়মান জানায়, শুধু ইউটিউব টিউটোরিয়াল দেখে দেখেই অ্যাপটি নির্মাণ করতে সক্ষম হয়েছে সে। আয়মানের দাবি, তার অ্যাপ ব্যবহারে অন্য সব যোগাযোগের অ্যাপের চাইতে ভালো মানের ভিডিও ও শব্দ পাওয়া যাবে। অন্য সব অ্যাপের তুলনায় এটি দিয়ে বড় আকারের ফাইল আদান-প্রদান সম্ভব। আয়মানের এই সফলতার বিষয়ে তার বাবা সালাম নিশাদ বলেন, জ্ঞান হবার পর থেকেই প্রযুক্তির প্রতি বেশ আগ্রহী দেখা গেছে আয়মানের। কম্পিউটার, মোবাইল ফোন নিয়েই পড়ে থাকত সে। আজ সে সফল হয়েছে। আমরা তার জন্য গর্বিত।

তিনি বলেন, বড় হয়ে সফ্টওয়ার ইঞ্জিনিয়ার হয়ে গুগল হেড কোয়ার্টারে চাকরি করতে স্বপ্ন দেখছে আয়মান। সে লক্ষ্যেই আমরা তাকে উৎসাহ দিয়ে যাচ্ছি। আয়মানের এই অ্যাপ তৈরির বিষয়ে বুয়েটের প্রফেসর ড. মো. কায়কোবাদ আরব নিউজকে বলেন, প্রযুক্তি বিষয়ে ছেলেটির জ্ঞান আল্লাহ প্রদত্ত। আমাদের উচিত তার প্রতিভাবে বিকষিত করতে তাকে সমর্থন দিয়ে যাওয়া।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি