শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
ছোঁয়া হলো না শচীনকে, তবে দুই কিংবদন্তিকে টপকালেন কোহলি
Published : Monday, 20 January, 2020 at 8:28 PM

ক্রীড়া ডেস্ক ॥
ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামেই রেকর্ডটা ছুঁয়ে ফেলছিলেন প্রায়। ঘরের মাঠে শচীন টেন্ডুলকারের সর্বাধিক সেঞ্চুরির রেকর্ডকে ছুঁয়ে ফেলছিলেন বিরাট কোহলি। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ১১ রানের আক্ষেপে আফসোস বাড়লো ভারত অধিনায়কের। ৮৯ রানে আউট হয়ে গিয়েছিলেন তিনি। ঘরের মাঠে সর্বাধিক ২০টি সেঞ্চুরি রয়েছে শচীন টেন্ডুলকারের। বিরাট কোহলি রয়েছেন ঠিক তার পেছনে। ঘরের মাঠে তার সেঞ্চুরি ১৯টি। ৮৯ রানে আউট না হয়ে যদি সেঞ্চুরি করতেন, তাহলে শচীনকে ছুঁয়ে সামনে তাকাতে পারতেন বর্তমান সময়ে বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। তবে শচীনকে ছোঁয়া না হলেও দু’জন কিংবদন্তিকে ঠিকই পেছনে ফেলে দিয়েছেন বিরাট। একজন পাকিস্তানের ইনজামাম-উল হক এবং অন্যজন বিরাটেরই পূর্বসূরি মহেন্দ্র সিং ধোনি। ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহকারীর তালিকায় ইনজামামকে পেছনে ফেলেন কোহলি। আর ধোনিকে পেছনে ফেলেন ভারতীয় অধিনায়ক হিসেবে তিন ফরম্যাটে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায়।
ওয়ানডে ক্যারিয়ারে সর্বোচ্চ রান সংগ্রহকারি ক্রিকেটারদের তালিকায় ইনজামাম-উল হক ৩৭৮ ম্যাচে ৩৫০ ইনিংসে ব্যাট করে করেছেন ১১৭৩৯ রান। ব্যাঙ্গালুরুয় ৮৯ রানের ইনিংসের পর কোহলির ওয়ানডে রান দাঁড়ালো ২৪৫ ম্যাচের ২৩৬ ইনিংসে ১১৭৯২। ইনজামামকে সাত নম্বরে ঠেলে দিয়ে বিরাট কোহলি এই তালিকায় ষষ্ঠ স্থানে উঠে আসেন। ১৮৪২৬ রান সংগ্রহ করে শচীন টেন্ডুলকার এই তালিকার শীর্ষে রয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। তার সংগ্রহে রয়েছে ১৪২৩৪ ওয়ানডে রান। তিন, চার ও পাঁচে রয়েছেন যথাক্রমে রিকি পন্টিং (১৩৭০৪), সনাৎ জয়সুরিয়া (১৩৪৩০) এবং মাহেলা জয়াবর্ধনে (১২৬৫০)। এ ম্যাচেই সব ফরম্যাট মিলিয়ে ভারত অধিনায়ক হিসেবে সব থেকে বেশি রান করার রেকর্ড গড?েন কোহলি। এই জায়গায় তিনি পেছনে ফেললেন মহেন্দ্র সিং ধোনিকে।
তিন ফরম্যাট মিলিয়ে অধিনায়ক হিসেবে ধোনি ৩৩০ ইনিংসে ১১২০৭ রান সংগ্রহ করেন। ব্যাঙ্গালুরুয় হাফ সেঞ্চুরির পর অধিনায়ক হিসেবে তিন ফরম্যাটে কোহলির ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় ১৯৯ ইনিংসে ১১২০৮ রান। অর্থাৎ ভারত অধিনায়ক হিসেবে এখন সবার ওপরে রয়েছে বিরাট। এছাড়া ব্যাঙ্গালুরুতেই অধিনায়ক হিসেবে দ্রুততম ৫ হাজার ওয়ানডে রানের মালিক হলেন বিরাট। এর আগে এই রেকর্ডটিও ছিল ধোনির নামে। দলকে নেতৃত্ব দিতে নেমে কোহলি ৮৯ ইনিংসে ৫ হাজার ওয়ানডে রান পূর্ণ করেন। কোহলিই এখন দ্রুততম ক্যাপ্টেন, যিনি এই মাইলস্টোন ছুঁলেন। ধোনি ১২৭টি ইনিংসে দলরে নেতৃত্ব দিতে নেমে ৫ হাজার ওয়ানডে রান পূরণ করেছিলেন।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি