বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০
বান্দরবানে ৪টি পপি ক্ষেত ৬০ কেজি আফিম উদ্ধার
Published : Friday, 24 January, 2020 at 7:00 PM

বান্দরবানে ৪টি পপি ক্ষেত ৬০ কেজি আফিম উদ্ধার জেলা প্রতিনিধি ॥
বান্দরবানের রুমা উপজেলার কেওক্রাডং পাহাড়ের দুর্গম এলাকার জঙ্গলে অভিযান চালিয়ে চারটি পপি ক্ষেত ধ্বংস করেছে র‌্যাব। এ সময় উদ্ধার করা হয়েছে ৬০ কেজি পপি ফুলের রস (আফিমের কাঁচামাল)। শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অভিযান চালিয়ে এসব ক্ষেত ধ্বংস করেছে র‌্যাব-৭ এর সদস্যরা। র‌্যাব-৭ এর অধিনায়ক মশিউর রহমান জানান, ওই এলাকায় নিষিদ্ধ পপি চাষ হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে কয়েকটি গভীর জঙ্গল ও পাহাড়ি ঝিরি এলাকায় অভিযান চালানো হয়। পরে প্রায় পাঁচ একরেরও বেশি এলাকা জুড়ে চারটি পপি ক্ষেত ধ্বংস করা হয়। এছাড়াও ৬০ কেজির পপির রস উদ্ধার করা হয়েছে। তিনি আরো জানান, ‘নিষিদ্ধ এসব পপি বাইরে পাচারের উদ্দেশ্যে চাষ করা হয়। ক্ষেতের মালিককে খোঁজা হচ্ছে। তার বিরুদ্ধে মামলা করা হবে। উল্লেখ্য যে, পপি (ইংরেজি: অপিয়াম পপি) গাছের ফল থেকে মাদকদ্রব্য আফিম  ও হিরোইন বানানো হয়। ফল যখন পরিপক্ব হয় তখন ব্লেড দিয়ে ফলে গায়ে গভীর করে আঁচড় দেওয়া হয়। ফলে ৫ থেকে ৬ ঘণ্টা পর এর ফল থেকে কষ বের হয় এবং চাষিরা তা সংগ্রহ করে। এটাই হলো আফিমের কাঁচামাল। এর পর বিভিন্ন রাসায়নিক প্রক্রিয়ায় অন্যান্য উপজাত জৈব রাসায়নিক দ্রব্য বানানো হয়। এটি থেকে হিরোইন ছাড়াও মরফিন পাওয়া যায়, যা ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। পপি ফুল সাদা, লাল, গোলাপি, হলুদ। ফুলের পাপড়িগুলো রেশমের মতো কোমল।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি