রবিবার, ২৯ মার্চ, ২০২০
তুরাগ উদ্ধারে অভিযান অব্যাহত, ভাঙা হচ্ছে অবৈধ স্থাপনা
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Wednesday, 5 February, 2020 at 4:22 PM

তুরাগ নদীর তীরভূমিকে স্থায়ীভাবে দখলমুক্ত করতে বিশেষ অভিযান পরিচালনা করছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।
বুধবার অভিযানের দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে এরই মধ্যে একটি পাঁচ তলা পাকা ভবন গুঁড়িয়ে দিয়েছে সংস্থাটি। যা তুরাগ নদের জায়গা দখল করে অবৈধভাবে নির্মাণ করা হয়েছিল। অভিযান চলবে বিকাল পাঁচটা পর্যন্ত। সকালে টঙ্গী ব্রিজের পূর্ব পাশ থেকে অভিযানটি শুরু করে বিআইডব্লিউটিএ। অভিযানে এরই মধ্যে একটি পাঁচ তলা ভবন উচ্ছেদ করা হয়েছে। তবে অভিযানের প্রথমদিনে ও আজ যে জায়গায় উচ্ছেদ করা হচ্ছে তার পাশে নিশাদ জুটমিল ও হোসাইন জুটমিল নামের দুটি কারখানা রয়েছে, যা নদী দখল করে অবৈধভাবে নির্মাণ করা। বিষয়টি নিয়ে আপিল বিভাগে রিট করা হলেও গতকাল আপিল বিভাগে জানিয়েছে, স্থাপনা দুটি অবৈধ।

ফলে সেই দুটি স্থাপনা উচ্ছেদ করতে আর কোনো আইনগত বাধা নেই। কিন্তু মঙ্গলবার উচ্ছেদের পর বুধবার ওই স্থাপনা দুটিকে এড়িয়ে অভিযান শুরু হয়েছে। এ বিষয়ে অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমান হাকিম বলেন, ‘আমরা ভাঙব। যেহেতু আদালত থেকে আদেশ এসেছে, এখন আর এটি উচ্ছেদ করতে বাধা নেই। আমরা একটা প্রোগ্রাম করে দুটি অবৈধ স্থাপনাই উচ্ছেদ করব।’ তিনি আরও বলেন, ‘কলকারখানা, মার্কেটের বর্জ্য নদী ফেলে হচ্ছে। নদীর কোনো প্রভাবই নেই। আমরা অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি নদীর প্রভাব ফিরিয়ে নিয়ে আসতে খনন কাজ করছি।’


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি