শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল জীবনযাপন বাংলাদেশে
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Tuesday, 18 February, 2020 at 11:01 AM

জীবনযাপনে দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল দেশ বাংলাদেশ। অন্যদিকে সবচেয়ে কম ব্যয়ে বসবাস করা যায় পাকিস্তানে। এর পরই রয়েছে আফগানিস্তান ও ভারত। তবে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশের তালিকায় প্রথমে রয়েছে সুইজারল্যান্ড। সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিনের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। ম্যাগাজিনটির প্রতিবেদন অনুসারে, বিশ্বের ব্যয়বহুল দেশের মধ্যে ৯টি ইউরোপের, পাঁচটি এশিয়ার, একটি উত্তর আমেরিকার, আফ্রিকার একটি, ক্যারিবিয়ান দুটি এবং ওশেনিয়া অঞ্চলের দুটি দেশ রয়েছে। সুইজারল্যান্ডের পর বিশ্বের ব্যয়বহুল দেশের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে নরওয়ে, তৃতীয় আইসল্যান্ড, চতুর্থ জাপান, পঞ্চম ডেনমার্ক, ষষ্ঠ বাহামাস, সপ্তম লুক্সেমবার্গ, অষ্টম ইসরায়েল, নবম সিঙ্গাপুর এবং দশম দক্ষিণ কোরিয়া। পাঁচটি মানদন্ডের ওপর ভিত্তি করে এ তালিকা করেছে সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিন। মানদ-গুলো হলোÑ জীবনযাত্রার ব্যয়, বাসাভাড়া, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম, খাবারের দাম এবং নাগরিকের পণ্য ক্রয় ক্ষমতা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি