বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০
জিম্বাবুয়ের বিপক্ষেই অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ
Published : Wednesday, 19 February, 2020 at 9:28 PM

ক্রীড়া ডেস্ক ॥
২০১৪ সালে জিম্বাবুয়ের সঙ্গেই নতুন করে হাল ধরেছিলেন দলের। আবার সেই জিম্বাবুয়ের সঙ্গেই শেষ হতে যাচ্ছে মাশরাফি বিন মুর্তজার অধিনায়কত্বের ক্যারিয়ার। আগামী ১ মার্চ থেকে দলটির বিপক্ষে সিলেটে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজটাই হতে যাচ্ছে অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ।
 বুধবার দুপুরে লম্বা সময়ের বোর্ড সভা শেষে নাজমুল হাসান পাপন বিষয়টি নিশ্চিত করেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি বলেন, ‘এই সিরিজে মাশরাফি অধিনায়ক হিসেবে খেলছেন। এখনও ও অধিনায়ক আছেন। আমার ধারণা মাশরাফি এই সিরিজটায় অবশ্যই থাকছেন। যদি ফিট না হয় সেটা অন্য কথা।’ বোর্ড প্রধানের ভাবনা আগামী ২০২৩ বিশ্বকাপকে নিয়ে। মাশরাফি যেহেতু ২০১৯ বিশ্বকাপেই নিজের শেষ বিশ্বকাপ খেলে ফেলেছেন তাই নতুন করে ভাবতে হচ্ছে বিসিবিকে।
‘তবে খুব শিগগিরই আমাদের সিদ্ধান্ত নিতে হবে সামনে যে বিশ্বকাপটা আছে সেটার আমরা দল ও অধিনায়ক দুই বছর আগেই করে ফেলব। খুব শিগগিরই এই সিদ্ধান্ত নিতে হবে। আমারতো মনে হয় এক মাসের মধ্যে এই ব্যাপারে ক্লিয়ার কাট সিদ্ধান্ত দিতে পারব। দীর্ঘ ছয় বছরের একটানা বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। এছাড়া ২০১০ সালে নেতৃত্ব পাওয়ার পর চোটের কারণে দলকে নেতৃত্ব দিতে পারেননি দেশ সেরা এই পেসার। ২০১৪ থেকে দলের নিয়মিত অধিনায়ক হয়ে ৭৮টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৪৪টি ম্যাচ। মোট ৮৫ ম্যাচে তার নেতৃত্বে সর্বোচ্চ ৪৭টি ওয়ানডে ম্যাচে জয় পায় বাংলাদেশ। মাশরাফির নেতৃত্বে ২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে খেলে বাংলাদেশ। এরপর ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেয় সেমি-ফাইনালে। তার নেতৃত্বেই ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারায় টাইগাররা। সাংবাদিকদের কাছে পাপন বলেন, ‘সব সময় একটা কথা বলে এসেছি সাকিবের মতো খেলোয়াড়ের বিকল্প নেই আমাদের। মাশরাফির মতো অধিনায়কও কিন্তু আমাদের কাছে বিকল্প নেই। এটাই সত্য। আমরা যদি নতুন অধিনায়ক ঘোষণা করি এবং মাশরাফি যদি নিজের পারফরম্যান্সে দলে ঢুকতে পারে তাহলে ঢুকবে, এটা কারও জন্যই তো বাধা নয়। কিন্তু অধিনায়কের বিষয়টা আমরা মাসখানেকের মধ্যে সিদ্ধান্ত জানিয়ে দেব।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি