বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০
করোনা আক্রান্তদের সেবায় বিয়ে স্থগিত করা চিকিৎসকের মৃত্যু
Published : Friday, 21 February, 2020 at 7:33 PM

  আন্তর্জাতিক ডেস্ক ॥
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহমারি করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে আরও এক চিকিৎসকের মৃত্যু হলো চীনে। ভাইরাসটির উৎপত্তিস্থল দেশটির হুবেই প্রদেশের রাজধানী শহরের বাসিন্দা ওই চিকিৎসকের বয়স মাত্র ২৯ বছর। এদিকে এবার চীনের কারাগারগুলোতেও ভাইরাসটি ব্যাপকহারে বিস্তার লাভ করছে।

উহান স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, মৃত্যুর মিছিলে সর্বশেষ নাম লেখানো ওই চিকিৎিসকের নাম পেং শিনহুয়া। তিনি শিয়াংজিয়া ডিস্ট্রিক্টট ফার্স্ট পিপলস হাসপাতালের রেসপিরেটরি অ্যান্ড ক্রিটিকাল কেয়ার বিভাগে কর্মরত ছিলেন। করোনা আক্রান্ত রোগীদের সামনে থেকে চিকিৎসা সেবা দিতে গিয়ে নিজেই মৃত্যুবরণ করলেন তিনি। চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে এর আগে তরুণ চিকিৎসক পেং-কে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। তাতে বলা হয়, মহামারি করোনায় আক্রান্ত রোগীদের সেবা দিতে গিয়ে ব্যস্ত ওই তরুণ চিকিৎসক তার বিয়ে পর্যন্ত স্থগিত করে রাখেন। কিন্তু তিনি নিজেই গত ২৫ জানুয়ারি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। হাসপাতাল কৃর্তৃপক্ষের বিবৃতিতে জানানো হয়েছে, করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পাঁচদিন পর গত ৩০ জানুয়ারি পেং-য়ের শারীরিক অবস্থার অবনতি ঘটে। তারপর জরুরি চিকিৎসা সেবা দিতে তাকে উহানের জিনিয়ানতান হাসপাতালে স্থানান্তর করা হয়। স্থানীয় সময় গতকাল রাত সাড়ে ৯টায় সেখানেই তার মৃত্যু হয়েছে।

চীনের করোনাভাইরাসে নতুন রোগীর সংখ্যা বৃদ্ধির মধ্যেই তার মৃত্যুর খবর এল। আগের দিন ৩৯৪ এর তুলনায় গতকাল নতুন করে ১ হাজার ১০১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। চীনের মূল ভূখণ্ডে আক্রান্ত প্রায় ৭৫ হাজার। বৃহস্পতিবার আরও ১১৮ জন নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা সংখ্যা এখন ২ হাজার ২৩৯। অন্যান্য দেশে ১১।

এদিকে চীনের কারাগারগুলোতেও করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। দেশটির তিনটি প্রদেশের বেশ কিছু কারাগারে চার শতাধিক কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। ভাইরাসটির বিস্তারে নতুন দিক রোগটি নিয়ে উদ্বেগ আরও বাড়িয়ে তুলেছে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি