শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
প্রথমবার ভারত সফরে ডোনাল্ড ট্রাম্প
Published : Monday, 24 February, 2020 at 9:28 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
দুইদিনের সফরে ভারতে পৌঁছালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের স্থানীয় সময় সোমবার সকাল ১১টা ৪০ মিনিটে আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ারফোর্স ওয়ান’। বিমান থেকে নেমেই মোদিকে আলিঙ্গন করেন ট্রাম্প। এরপর বিমানবন্দর থেকে সপরিবারে সাবরমতী আশ্রম যান ট্রাম্প। ওই বহরের সঙ্গে রয়েছে মোদির কনভয়ও।
এদিকে ভারতে আসার আগে থেকে একের পর এক টুইট করেন ট্রাম্প। তার বিমান ‘এয়ারফোর্স ওয়ান’ যুক্তরাষ্ট্র ছাড়তেই ট্রাম্প হিন্দিতে টুইট করেন, আমরা ভারতে আসতে আগ্রহী। এখন মাঝপথে আছি। কয়েক ঘণ্টার মধ্যেই সবার সঙ্গে দেখা হবে।
এর আগে সোমবার সকালে আহমেদাবাদে পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী। এদিন সকালেই ট্রাম্পের উদ্দেশে মোদি টুইট করেন, অধীর আগ্রহে অপেক্ষা করছে ভারত। তারপরই পাল্টা হিন্দিতে টুইট করে সবাইকে চমকে দিয়েছেন ট্রাম্প।
অন্যদিকে মার্কিন প্রেসিডেন্টের প্রথম সফরকে স্মরণীয় করে রাখতে কোনও কমতি রাখেনি ভারত। নিরাপত্তা থেকে শুরু করে তার থাকার ব্যবস্থা— সবকিছু নিয়েই যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে। সর্দার বল্লভভাই পাটেল বিমানবন্দর থেকে আহমেদাবাদ পর্যন্ত দীর্ঘ ২২ কিলোমিটার রাস্তা গত কয়েকদিন ধরে সাজানো হযেছে।
মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে এই দীর্ঘপথে নজিরবিহীন ব্যবস্থা নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে নাচ-গান এবং ‘রোড শো’য়ের ব্যবস্থা। নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে পুরো আহমেদাবাদ শহরকে। ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া নিরাপত্তার দায়িত্বে থাকছে মার্কিন সিক্রেট সার্ভিস, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এবং স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)।
উল্লেখ্য, ষষ্ঠ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভারত সফরে এলেন ট্রাম্প। এর আগে ২০১৬ সালে বারাক ওবামা ভারত সফর করেছিলেন। তখনও ক্ষমতায় ছিল নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি