শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
থমথমে দিল্লি, মৃতের সংখ্যা বেড়ে ৩৪
Published : Friday, 28 February, 2020 at 10:27 PM

ডেস্ক রিপোর্ট।।
ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) সংঘর্ষে দিল্লিতে নিহতের সংখ্যা বেড়ে ৩০–এ দাঁড়িয়েছে। আহত দুই শতাধিক।
ভারতের নিউজ ১৮-এর প্রতিবেদনে বলা হয়, থমথমে উত্তর-পূর্ব দিল্লির বিস্তীর্ণ এলাকা। বন্ধ বাজার, দোকানপাট। রাস্তায় লোকজনের দেখা নেই বললেই চলে। রাজধানী কার্যত দখল নিয়েছে পুলিশ ও আধ সেনা। গত রোববার থেকে সিএএ-বিরোধী ও সমর্থনকারীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ শুরু হয়। গতকাল বুধবার থেকে অশান্তি কিছুটা কমেছে। কিন্তু আতঙ্ক কাটেনি রাজধানীর। কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পর থেকে কিছুটা হলেও নিয়ন্ত্রণে এসেছে উত্তর-পূর্ব দিল্লির পরিস্থিতি।
দিল্লির সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৪। গতকাল আরও সাতজনের মৃত্যুর খবর এসেছে।
এর আগে সোমাবর চারজন; মঙ্গলবার নয়জন ও বুধবার ১৪ জনজনের মৃত্যু হয়েছে। উপদ্রুত চার এলাকায় কারফিউ চলছে। দেখামাত্রই গুলির নির্দেশ। বন্ধ বাজার, দোকানপাট। আতঙ্কে রাজধানী।
বুধবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, স্থানীয়রা নয়, দিল্লিতে হিংসা ছড়িয়েছে বহিরাগতরা? তিনি বলে, দিল্লির মানুষ হিংসা চায় না? আম আদমি এই কাজ করেনি? দিল্লির হিন্দু, মুসলিমরা শান্তির পক্ষে? একই সঙ্গে দিল্লি হিংসায় মৃত পুলিশকর্মী রতন লালের পরিবারকে ১ কোটি টাকা সরকারি সাহায্য ও পরিবারের একজনকে সরকারি চাকরির কথাও ঘোষণা করেন তিনি? দিল্লির সহিংসতায় মৃতের পরিবারকে ২ লক্ষ রুপি ক্ষতিপূরণ দেবে সরকার। পাশাপাশি গুরুতর আহতদের ৫০ হাজার রুপি আর্থিক সহায়তা করা হবে। উত্তরপূর্ব দিল্লিতে কারফিউ জারি থাকলেও মৃত্যুমিছিল অব্যাহত। বুধবার রাতে দিল্লির লোকনায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালে চিকিৎসাধীন ২ জনের মৃত্যু হয়। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪। জখম আরও অন্তত দু'শোরও বেশি। আহতদের মধ্যে বেশ কয়েকজনের আঘাত গুরুতর। আহতদের মধ্যে ২২ জন গুরু ত্যাগ বাহাদুর হাসপাতাল এবং ২ জন লোক নায়ক জয়প্রকাশ হাসপাতালে চিকিৎসাধীন। বুধবার হিংসা কবলিত এলাকায় যান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শীর্ষ এক কর্মকর্তা জানিয়েছেন, দিল্লি হিংসায় নিহতদের নিকট আত্মীয়কে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। এ ছাড়া গুরুতর জখম ব্যক্তিদের ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তা করবে সরকার। তিনি আরও বলেন, হিংসায় ক্ষতিগ্রস্তদের চিহ্নিত করতে সরকারের তরফে ইতিমধ্যে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হয়েছে। আর্থিক সহায়তার টাকা সরাসরি আহত এবং নিহতদের পরিবারের অ্যাকাউন্টে পৌঁছে যাবে। পাশাপাশি মুখ্যমন্ত্রী আগেই ঘোষণা করেছেন, হিংসায় নিহত কনস্টেবল রতন লালার পরিবারকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।



 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি