মঙ্গলবার, ০৭ এপ্রিল, ২০২০
এক মাস লকডাউনের ঘোষণা দিলো নিউজিল্যান্ড
Published : Monday, 23 March, 2020 at 8:47 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
নিউজিল্যান্ডে প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে লকডাউনের ঘোষণা দেন করোনাভাইরাসের বিস্তাররোধে এক মাসের লকডাউন ঘোষণা করেছে নিউজিল্যান্ড। সোমবার থেকে দেশটিতে এই লকডাউন কার্যকর হবে। নিউজিল্যান্ডে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এ ঘোষণা দেন। তিনি বলেন, আধুনিক নিউজিল্যান্ডের ইতিহাসে দেশটির নাগরিকদের চলাচলের ওপর গুরুত্বপূর্ণ বিধিনিষেধ আরোপ করা হলো। কিন্তু মানুষজনের জীবন বাঁচাতে এবং ভাইরাসের বিস্তার ধীর করতে এটা প্রয়োজন ছিল। এক সংবাদ সম্মেলনে আরডার্ন বলেন, এখন আমরা জাতি হিসেবে সবাই সেলফ আইসোলেশনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছি। এসব পদক্ষেপ ছাড়া হাজার হাজার নিউজিল্যান্ডারের মৃত্যু হতে পারে। এদিকে আরডার্নের এই ঘোষণার পর মানুষজন প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে সুপারমার্কেটে ভিড় জমায়। যদিও নিউজিল্যান্ড সরকার বলছে, দেশটিতে প্রয়োজনীয় জিনিসপত্রের যথেষ্ট মজুদ রয়েছে এবং দোকানপাট খোলা থাকবে। এছাড়া বিমানবন্দরগুলোও জনাকীর্ণ হয়ে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ এই বিধিনিষেধ কার্যকর করার আগে স্থানীয় নিউজিল্যান্ডাররা তাদের ঘরবাড়িতে ফিরে আসবে। অন্যদিকে নিউজিল্যান্ডের পুলিশ প্রধান মাইক বুশ বলেছেন, সবাই আইন মানছে কিনা তা তদারকি করতে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হবে। আমাদের কঠোর হতে হোক এটা আমরা চাই না। কিন্তু প্রয়োজন হলে সেটা করতে হবে। উল্লেখ্য, নিউজিল্যান্ডে এখন পর্যন্ত ১০২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। তবে এখনও পর্যন্ত দেশটিতে করোনায় কারও মৃত্যু হয়নি।




সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি