বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০
করোনা আতঙ্কের মধ্যেও ব্যাংক থেকে টাকা তোলার হিড়িক
Published : Wednesday, 25 March, 2020 at 7:41 PM

জেলা প্রতিনিধি ॥
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়। সে হিসেবে ব্যাংক খোলা বুধবার পর্যন্ত (২৫ মার্চ)। ফলে কক্সবাজার শহরসহ জেলার বিভিন্ন ব্যাংকের শাখা থেকে টাকা তোলার হিড়িক পড়ে। বুধবার (২৫ মার্চ) সকাল থেকে কক্সবাজারের বিভিন্ন ব্যাংকে দেখা যায়, গ্রাহকদের উপচেপড়া ভিড়। কোথাও কোথাও গ্রাহকদের লাইন ব্যাংকের বাইরেও চলে এসেছে। যদিও করোনাভাইরাস প্রতিরোধে জরুরি প্রয়োজন ছাড়া গ্রাহকদের ব্যাংকের শাখায় না যাওয়ার পরামর্শ দিয়েছিল স্থানীয় প্রশাসন। ব্যাংকগুলো মুঠোফোনে খুদেবার্তা দিয়ে ব্যাংকে না গিয়ে টাকা উত্তোলনের জন্য এটিএম বুথ ব্যবহার বা অনলাইন প্লাটফর্ম ব্যবহারের পরামর্শ দেয়। পাশাপাশি ছুটির সময়ে দেশের সব এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার পাশাপাশি বুথগুলোকে জীবাণুমুক্ত রাখার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। এরপরও ব্যাংক থেকে টাকা তুলতে ভিড় জমিয়েছেন গ্রাহকরা। কক্সবাজারের বিভিন্ন ব্যাংকের শাখা ব্যবস্থাপকরা জানান, করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকেই ব্যাংকগুলোতে গ্রাহকদের টাকা তোলার হার বেড়েছে। তবে গত কয়েকদিনের তুলনায় বুধবার গ্রাহকদের টাকা তোলার চাপ বেশি ছিল। কোথাও কোথাও গ্রাহকদের লাইন ব্যাংকের বাইরেও চলে যায়। কক্সবাজার শহরের বেসরকারি একটি ব্যাংকে টাকা তুলতে যাওয়া কলিম উল্লাহ বলেন, টানা ছুটিতে ব্যাংক বন্ধ থাকার শঙ্কায় টাকা তুলতে পাঠিয়েছে পরিবার। যেভাবে সংক্রমণ শুরু হয়েছে, তাতে কী পরিস্থিতির সৃষ্টি হয় তা বোঝা যাচ্ছে না। এ কারণে বাসায় নগদ কিছু টাকা রাখার প্রচেষ্টা হিসেবে উত্তোলন করেছি। রামুর ব্যবসায়ী আমির আলী বলেন, এক লাখ টাকা পর্যন্ত এটিএম বুথ থেকে উত্তোলনের ব্যবস্থা রয়েছে। কিন্তু করোনা পরিস্থিতিতে কিছু ধার-দেনা শোধ করতে হবে। টাকার অংক বড় হওয়ায় ব্যাংকে আসতে বাধ্য হয়েছি। স্বাভাবিকভাবে সবার মধ্যে ভীতি থাকায় হাতে টাকা রাখছি। নিজের হাতে রাখা এবং পাওনা পরিশোধের জন্য টাকা উত্তোলন করেছি। বিভিন্ন ব্যাংকের একাধিক শাখা ব্যবস্থাপক জানান, গ্রাহকের সংখ্যা বেশি হলেও তারা ২০ হাজার থেকে এক লাখের মধ্যেই টাকা উত্তোলন করছেন। খুব স্বল্প সংখ্যক লোক একসঙ্গে কয়েক লাখ টাকা তুলেছেন। আগামী ২৯ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করায় ২৬ মার্চ স্বাধীনতা দিবসের ছুটি এবং সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা ১০ দিন ছুটি পাচ্ছেন সরকারি-বেসরকারি চাকরিজীবীরা। তবে সাধারণ ছুটিতে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত রয়েছে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত সব ব্যাংকের লেনদেন কার্যক্রম চলবে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি