বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০
বিপাকে পড়া স্পেন প্রবাসীদের অর্থ সহায়তা দিয়েছে বাংলাদেশ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Friday, 27 March, 2020 at 9:53 AM

করোনাভাইরাসের কারণে স্পেন লকডাউন ঘোষণা করায় বিপাকে পড়েছেন সেখানকার প্রবাসী বাংলাদেশিরা। দৈনন্দিন চাহিদা মেটাতে বাংলাদেশ সরকারের সহায়তা চেয়েছেন তারা। এর প্রেক্ষিতে ১০ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড। এছাড়া বিশ্বের যেকোনো দেশে থাকা প্রবাসীদের জন্য এ ধরনের মানবিক সহায়তা দিতেও সরকার প্রস্তুত রয়েছে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, ২৪ মার্চ লেখা এক চিঠিতে প্রবাসী বাংলাদেশিদের জন্য অর্থ সহায়তা চায় স্পেনের বাংলাদেশ দূতাবাস। ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের মহাপরিচালক বরাবর লেখা এই চিঠিতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে স্পেনের পরিস্থিতি দিন দিন অবনতি হচ্ছে। এখন পর্যন্ত দেশটিতে ৩২ বাংলাদেশি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যারমধ্যে দু’জন সুস্থ্য হয়ে উঠেছেন। ১৪ মার্চ থেকে সারা দেশ লকডাউন ঘোষণা করেছে স্পেন সরকার।

এর ফলে বিপাকে পড়েছে দেশটিতে বসবাস করা প্রায় ৩০ হাজার প্রবাসী বাংলাদেশি। যাদের অধিকাংশই পর্যটন নির্ভর ছোট ব্যবসা, দিনমজুর ইত্যাদি করে জীবিকা নির্বাহ করে। সাম্প্রতিক লকডাউনের ফলে এদের অধিকাংশই আয় রোজগার বঞ্চিত হয়ে সবিপরিবারে দুর্বিষহ অবস্থায় দিন যাপন করছেন। রাষ্ট্রদূতের অনুমতিক্রমে দূতাবাসের প্রথম সচিব মুহাম্মদ মুতাসিমুল ইসলামের লেখা চিঠিতে আরো বলা হয়, স্থানীয় বাংলাদেশ অ্যাসোসিয়েশন এবং সামাজিক/রাজনৈতিক সংস্থা প্রায় দুই হাজার অসহায় ব্যক্তিকে চিহ্নিত করে চাল, ডাল, তেল-সহ অতি প্রয়োজনীয় খাবার সরবারহের কার্যক্রম শুরু করেছে। তারা এ অবস্থায় রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশ সরকারের সহায়তা কামনা করেছেন।

চিঠিতে উল্লেখ করা হয়, এ বছরের জানুয়ারি পর্যন্ত দূতাবাসে ওয়েজ আর্নাস কল্যাণ তহবিলে ৫৯ হাজার ৫৬৯ ইউরো জমা রয়েছে। তহবিলের ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে পঙ্গু, অসুস্থ্য ও বিপদগ্রস্তদের আর্থিক সাহায্যে এক লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দ রয়েছে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে এই তহবিলে জরুরিভিত্তিতে ১০ লক্ষ টাকা বরাদ্দ দিলে প্রাথমিকভাবে প্রবাসী কর্মীদের সহায়তা দেওয়া সহজতর হবে।
এদিকে স্পেনেও ক্রমেই অবনতি হচ্ছে করোনা পরিস্থিতি। দেশটিতে একদিনেই করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৪শ’ ৫৪ জন। দেশটিতে ৩২ বাংলাদেশিসহ মোট আক্রান্ত সাড়ে ৪৭ হাজারের বেশি। এদিকে, পর্তুগালে মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জন হয়েছে।
এ বিষয়ে ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের উপ-পরিচালক জাহিদ আনোয়ার বলেন, আমরা দূতাবাসের চিঠি পাওয়ার পরপরই স্পেনের দূতাবাসের জন্য ১০ লক্ষ টাকা বরাদ্দ অনুমোদন দিয়েছি। তাছাড়া বিদেশে বাংলাদেশর সকল মিশনকে জানানো হয়েছে, প্রবাসীদের জন্য এ ধরনের মানবিক সহায়তা প্রস্তুত হলে তা দিতে ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড প্রস্তুত রয়েছে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি