শুক্রবার, ০৫ জুন, ২০২০
বিপরীত চক্রে প্রাণঘাতি করোনা, আক্রান্ত হচ্ছে প্রাণীরাও!
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Saturday, 28 March, 2020 at 9:25 AM

প্রাণঘাতি নভেল করোনাভাইরাসের গতিপ্রকৃতি নিয়ে দুশ্চিন্তায় পড়ে গেছেন চিকিৎসাবিজ্ঞানীরা। ভাইরাসটি কোন একটা প্রাণী থেকে মানুষের দেহে ঢুকেছে এবং একজন থেকে আরেকজনের দেহে ছড়াতে ছড়াতে নিজের জিনগত গঠনে সবসময় পরিবর্তন আনছে - যাকে বলে মিউটেশন। করোনা আবার নতুন করে চমকে দিয়েছে বিজ্ঞানীদের । এ ভাইরাস কয়েকটি দেশে বিপরীত চক্রে প্রবেশ করছে; অর্থাৎ মানুষ থেকে আবার প্রাণী দেহে এটি সংক্রমিত হচ্ছে। হংকংয়ে গতসপ্তাহে এক ব্যক্তি করোনায় আক্রান্ত হওয়ার পর তার পোষা কুকুরটিও ভাইরাস সংক্রমণ হয়, প্রায় একই ঘটনা এবার ঘটেছে বেলজিয়ামে।
রুশ সংবাদমাধ্যম আরটি নিউজ জানিয়েছে, করোনায় অসুস্থ মালিকের দেহ থেকে তার পোষা বিড়াল সংক্রমিত হয়েছে। এর সত্যতা নিশ্চিত করে বেলজিয়ামের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, লিগে নামের এক ব্যক্তি কভিড-১৯ রোগে পড়ার এক সপ্তাহ পর তার বিড়ালের শ্বাসকষ্ট এবং ডায়রিয়া দেখা দেয়।

আরটির প্রতিবেদনে বলা হয়,বিড়ালটি মাটিতে গড়াগড়ি শুরু করলে বেলজিয়ামের করোনাভাইরাস ক্রাইসিস সেন্টারে যোগাযোগ করা হয়। করোনা সংক্রমণ ধরা পড়ার পর বিড়ালটিকে আলাদা রাখা হয়েছে। বেলজিয়ামের ওই ক্রাইসিস সেন্টারের পরিচালক এমানুয়েল আন্দ্রে স্থানীয় সাংবাদিকদের বলেন, পশুপাখি করোনা থেকে ঝুঁকিমুক্ত এটা ভাবার উপায় নেই। মানুষ থেকে তাদের আক্রান্ত হওয়ার ধরন পৃথিবীর জন্য নতুন চিন্তার কারণ হতে পারে।’ এর আগে মার্চের শুরুতে হংকংয়ে একটি কুকুর তার মালিকের থেকে আক্রান্ত হওয়ার পর সেটিকে আইসোলেশনে পাঠানো হয়।
প্রসঙ্গত, গত শুক্রবার পর্যন্ত বেলজিয়ামে করোনাভাইরাসে ২৮৯ জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৯ জন। মোট আক্রান্তের সংখ্যা ৭ হাজার ২৮৪ জন।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি