শুক্রবার, ০৫ জুন, ২০২০
চীন থেকে কেনা ৭০ ভাগ টেস্ট কিটই ত্রুটিপূর্ণ, ফেরত দিচ্ছে স্পেন
Published : Saturday, 28 March, 2020 at 7:09 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
করোনাভাইরাসে স্পেনের পরিস্থিতি খুব একটা ভালো নয়। আক্রান্ত হয়েছে হাজার হাজার মানুষ। মৃত্যু হয়েছে বহু মানুষের। এই অবস্থায় চীন থেকে চিকিৎসার বিভিন্ন সামগ্রী কিনেছিল এই দেশ। কিন্তু সেসব জিনিস ফেরত পাঠাতে হচ্ছে চীনেই। চীন থেকে যেসব টেস্ট কিট কিনেছিল স্পেন সেগুলো খুব একটা ভালো নয়। করোনা পরীক্ষার ক্ষেত্রে ওইসব কিট ঠিকঠাক রেজাল্ট দিচ্ছে না বলে অভিযোগ। এসব কিটের ফলাফল নাকি মাত্র ৩০% সঠিক। চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।
চীনা সংস্থা ‘শেনজেন বায়োইজি’ থেকে এসব টেস্ট কিট কেনা হয়েছিল। সেগুলোর মান একেবারে ভাল নয়। হাসপাতালে যখন এসব টেস্ট কিট দিয়ে রোগীদের পরীক্ষা করা হয়েছে, তখন তাতে ঠিকঠাক ফলাফল আসেনি।চলতি সপ্তাহের শুরুতেই স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সালভাডর ইলা জানান, চীন থেকে ৪৬৭ মিলিয়ন ডলারের চিকিৎসা সামগ্রী কেনা হয়েছে। যার মধ্যে রয়েছে- ৯৫০টি ভেন্টিলেটর, ৫৫ লাখ টেস্ট কিট, ১ কোটি ১০ লাখ গ্লাভস ও কয়েক কোটি ফেস মাস্ক।
যদিও স্পেনের এই অভিযোগ উড়িয়ে দিয়েছে ওই চীনা প্রতিষ্ঠান। তাদের দাবি নমুনা সঠিকভাবে নেয়া হয়নি বা কিট সঠিকভাবে ব্যবহার করা হয়নি বলেই ফলাফল ভুল এসেছে। তারা ওইসব কিট পাল্টে দেবে বলেও জানিয়েছে।
উল্লেখ্য, চলতি সপ্তাহে চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে স্পেনে। মৃতের সংখ্যার দিক থেকে চীনকেও পেছনে ফেলেছে স্পেন। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৫০ হাজারের বেশি মানুষ।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি