মঙ্গলবার, ০২ জুন, ২০২০
শ্রীলঙ্কা কেন আইপিল আয়োজন করতে চায়?
Published : Friday, 17 April, 2020 at 5:57 PM

ক্রীড়া ডেস্ক ॥
বিসিসিআই পারছে না। আর সেটা মোটামুটি নিশ্চিত। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আইপিএল আয়োজন করা ভারতীয় বোর্ডের পক্ষে সম্ভব নয়। বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি জানিয়ে দিয়েছেন, মানুষের জীবন যেখানে বিপন্ন সেখানে ক্রিকেটের কথা এখন না ওঠাই ভাল। তবে এটাও ঠিক, আইপিএল বাতিল হলে বিপুল ক্ষতির মুখে পড়তে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। আর তার প্রভাব পড়তে পারে দেশটির অর্থনীতিতেও। কারণ আইপিএলের উপর নির্ভর করে অনেক মানুষ। এক বছর ক্রোড়পতি লিগ না হলে এর উপর নির্ভরশীল মানুষদেরও আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে। কিন্তু এত কিছু সত্ত্বেও বিসিসিআই এর সাফ বক্তব্য, মানুষের জীবনের থেকে ক্রিকেট বড় নয়। অর্থও নয়।
অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়েছে আইপিএল। বিশ্বের সবচেয়ে জমজমাট টি-২০ টুর্নামেন্টের এবারের সংস্করণ শেষমেশ মাঠে গড়াবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। তবে এবারের আইপিএল আয়োজন করতে চাইছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। বিসিসিআই রাজি হলে ২০২০ আইপিএল হতে পারে শ্রীলঙ্কায়। ২৯ মার্চ শুরু হওয়ার কথা ছিল এবারের আইপিএল। কিন্তু সেই সময় করোনার প্রকোপে প্রাথমিকভাবে ১৫ এপ্রিল পর্যন্ত পিছিয়ে দেওয়া হয় আইপিএল। এর পর পরিস্থিতি আরও খারাপ হওয়ায় আইপিএল অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড। এর মধ্যে অন্য দেশের ক্রিকেট বোর্ডগুলির সঙ্গে আলোচনা সেরে রেখেছে বিসিসিআই। এখন প্রশ্ন হচ্ছে, হঠাত্ করে শ্রীলঙ্কা কেন আইপিএল আয়োজন করতে চাইছে!

৩ এপ্রিল পর্যন্ত ভারতে লকডাউন। করোনার আক্রান্তের সংখ্যা এদেশে প্রায় রোজই বেড়ে চলেছে। পরিস্থিতি কবে নাগাদ স্বাভাবিক হবে সেই ব্যাপারে কোনও পাকাপাকি খবর নেই। তবে জুন মাসের আগে পরিস্থিতি যে উন্নতির দিকে যাবে না তা আন্দাজ করছেন বিশেষজ্ঞরা। কিন্তু দ্বীপরাষ্ট্র হিসাবে এত বড় টুর্নামেন্ট আয়োজনের কথা কী করে ভাবছে শ্রীলঙ্কা! আসলে ভারতের তুলনায় শ্রীলঙ্কায় করোনা আক্রান্তের সংখ্যা অনেকটাই কম। ফলে করোনা যুদ্ধে ভারতের আগে জয়ী হবে বলে মনে করছে শ্রীলঙ্কা। এক সাক্ষাৎকারে এসএলসি সভাপতি শামি সিলভা জানিয়েছেন বলেছেন, ‘মনে হচ্ছে ভারতের আগে করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে শ্রীলঙ্কায়। যদি সেটা সত্যি হয়, তাহলে আমরা এখানে (শ্রীলঙ্কায়) আইপিএল আয়োজন করতে পারি। এই প্রসঙ্গ আমরা ভারতীয় ক্রিকেট বোর্ডকে চিঠি পাঠাব। ওরা রাজি থাকলে আমরা প্রস্তুতি শুরু করব।’
এর আগেও আইপিএল একবার ভারতের বাইরে আয়োজন করা হয়েছিল। ২০০৯ সালে। অর্থাত্, আইপিএলের দ্বিতীয় আসর বসেছিল দক্ষিণ আফ্রিকায়। ভারতে নির্বাচন থাকায় সেবার দেশের বাইরে হয়েছিল আইপিএল। কোনও কোনও সংবাদমাধ্যমের সূত্র থেকে জানা যাচ্ছে, আইপিএলের সম্ভাব্য সূচি হতে পারে সেপ্টেম্বর-অক্টোবর। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগের মুহূর্তে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি