মঙ্গলবার, ০২ জুন, ২০২০
আমি কোথায় আর ট্রাম্প কোথায়, মামলা করে কি হবে?
Published : Sunday, 26 April, 2020 at 12:54 PM

জয়নাল হাজারী ॥
পূর্বপশ্চিম নামের জনপ্রিয় অনলাইন নিউজ পেপারে সিনিয়র সাংবাদিক মাসুদ কামাল আমাকে পরামর্শ দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্পের বিরুদ্ধে কপিরাইট আইনে মামলা করতে। খবর নিয়ে জেনেছি মাসুদ কামাল একজন ভাল মানুষ এবং ভাল সাংবাদিকও। এক সময় কালের কন্ঠে কাজ করেছেন এখন বাংলাভিশন টিভিতে কাজ করছেন। মাসুদ কামাল সাহেব আমাকে এমন একটি ঐতিহাসিক পরামর্শ কেন দিলেন তা কিছুতেই ভেবে পাচ্ছি না। প্রথমত ট্রাম্পের বিরুদ্ধে কোথায় কিভাবে মামলা হতে পারে তা আমি বুঝতে পারছি না। মামলায় যদি ট্রাম্প দোষি সাবস্ত হয় তাহলে তার কি সাজা হবে? আমি ভাবছিলাম মামলা করলে ট্রাম্পের সাজা না হয়ে উল্টা আমার সাজা হয় কিনা। চিন্তা বিষয় হচ্ছে মাসুদ কামাল সাহেবের এই কথা বলার মূল উদ্দেশ্যটা কি? একবার মনে হয়েছে হয়তো আমাকে নিয়ে আবার ট্রল করা শুরু হবে। বিষয়টি দেশে আরো একটি রসাত্মক আলোচনার জন্ম দিবে। আলোচনায় থাকতে আমি ভালবাসি। তাতে কোন সন্দেহ নাই। আলোচনা না হলে আমার মনে হয় মরে গেছি। মাসুদ কামালের উদ্দেশ্য একেবারেই খারাপ নয়। এটা আমি নিশ্চিত করে বলতে পারবো।

 তবুও একটু গভীরে গিয়ে বিষয়টি বুঝতে গিয়ে এখন পর্যন্ত ব্যর্থ হয়েছি। এই পরামর্শটির জন্য মাসুদ কামালকে আমি নিন্দা করবো না বরং সাধুবাদ জানাবো। আমি খবর নিয়ে জেনেছি মাসুদ কামাল সাহেব কারও জন্য ক্ষতিকারক নয়। সেজন্যই তাকে আমি স্পষ্ট করে জানাতে চাই যে ট্রাম্পের বিরুদ্ধে মামলা করার কোন মন মানসিকতা বিভিন্ন কারনে আমার নেই। এ ব্যাপারে টাকা-পয়সা খরচ ও সময় দেয়ার সুযোগ আমার নেই। তার অবগতির জন্য আরো জানাতে চাই আমার ৭৪ বছর বয়স পার হয়েছে। এর মধ্যে আমার জীবনে আমি একটি মাত্র মামলা করেছিলাম। আর কোনদিন কারও বিরুদ্ধে মামলা করি নাই। ১৯৯৯ সালে আমি ফেনী থেকে দাগনভূঁঞা যাচ্ছিলাম, একটি সমন্নয় সভায় যোগ দেয়ার জন্য। ঐ দিন বিএনপি হরতার ডেকে ছিল। পাচগাছিয়া রোড দিয়ে যাওয়ার সময় বেলা ১১টার সময় বিএনপি ক্যাডারেরা সরাসরি আমার গাড়িতে বোমা নিক্ষেপ করে। এতে আমার সহকারী মিল্কি ও ড্রাইবার কংকর দত্ত আহত হয়।

জীবনে কেবল মাত্র এই ঘটনার জন্যই একটি মামলা করেছিলাম। মামলায় রামপুরের কিছু ছেলেকে গ্রেফতার করে জেলে রাখলেও এই মামলায় পরে তারা খালাস পায়। কারণ কোর্টে আমাকে বলতে হয়েছে এদেরকে আমি দেখি নাই। পরবর্তীকালে বিএনপি ক্যাডারদের বিরুদ্ধে ৫৪টি হত্যা মামলা হয়েছিল। সব কয়টি মামলাই বিএনপি ক্ষমতায় এসে ২০০১ সালে প্রত্যাহার করে নিয়েছে। আমি মামলা বাজিতে বিশ্বাস করি না তাই কাউকে হয়রানি করার জন্য মামলাও করি নাই। তবে আমার বিরুদ্ধে স্কুল জীবন থেকে বর্তমান সময় পর্যন্ত কমপক্ষে ৮০টি মামলা হয়েছে। এসব মামলায় দিনের পর দিন কারা বরণও করেছি। বিএনপির আমলে আমার অনুপস্থিতিতে কিছু মামলায় সাজাও দিয়েছে কিন্তু মহামান্য হাইকোর্ট আমাকে সব মামলা থেকে অব্যাহতি দিয়েছে। সবশেষে মাসুদ কামাল সাহেবকে পরামর্শের জন্য আন্তরিক ধন্যবাদ জানিয়ে পরামর্শটি গ্রহণ করতে না পেরে দুঃখ প্রকাশ করছি।

 মাসুদ কামাল সাহেবের পরামর্শটি পূর্ব পশ্চিম থেকে হুবুহু তুলে ধরলাম।


করোনাভাইরাস থেকে বাঁচতে হাজারীর মতো এক তত্ত্ব নিয়ে হাজির হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। হাজারী বলেছিলেন- কোভিড আক্রান্ত রোগীর বুক কেটে ফুসফুস বের করে ভালো ভাবে সাবান দিয়ে ধুয়ে আবার সেখানে রেখে বুক সেলাই করে দিতে! আর এবার ট্রাম্প বলছেন- দেহকে আলট্রা ভায়োলেট রশ্মির নিচে রেখে, কিংবা ইনজেকশনের মাধ্যমে শরীরে জীবানুনাশক ঢুকিয়ে করোনা মুক্ত করার কথা!

এক বন্ধু বললেন, আপনি তো হাজারীকে নিয়ে কি সব বলেছেন। এবার ট্রাম্পকে কি বলবেন? উত্তরে বললাম, জয়নাল হাজারীর উচিত আন্তর্জাতিক আদালতে ট্রাম্পের বিরুদ্ধে কপিরাইট আইনে মামলা করা। লেখক: মাসুদ কামাল, সিনিয়র সাংবাদিক।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি