বুধবার, ২৭ মে, ২০২০
ফেনীতে এ কেমন আইসিইউ উদ্বোধন !
Published : Wednesday, 6 May, 2020 at 12:23 PM

জয়নাল হাজারী ॥
গতকাল ফেনী ডায়বেটিস হাসপাতালে ৫ শয্যা বিশিষ্ট একটি আইসিইউ ওয়ার্ডের উদ্বোধন করা হয়েছে। এখানে একটি শিশু ওয়ার্ড ছিল। শুরুতে দুটি বেড দিয়েই শুরুর কথা বলা হচ্ছে। ফেনীর সিভিল সার্জেন্ট জানিয়েছেন আইসিইউতে কাজ করার জন্য ডাক্তারদের প্রশিক্ষণ দিতে হবে। এর আগে এর কাজ কিছুতেই শুরু করা যাবে না। এছাড়াও এখানে কাজ শুরু করতে ডায়ওলোশিস মেশিনসহ, সেন্ট্রাল এসি, অক্সিজেনসহ অনেক কিছু প্রয়োজন মোটকথা আইসিইউ ওয়ার্ডের কাজ শুরু করার জন্য যেসব মেশিনপত্র বা যন্ত্রপাতি প্রয়োজন সেগুলো যদি সঠিক সময় সরবরাহ হয় তারপর বিশেষজ্ঞ ব্যক্তিগন সেগুলো স্থাপন করবেন । এতে সময় লাগবে কমপক্ষে ৩ মাস। এখন প্রশ্ন হচ্ছে শুধু মাত্র একটি ওয়ার্ডে দুটি বেড ফেলে দিয়ে এর উদ্বোধন করা হলো কেন?

 রোগীভর্তি যেদিন হবে বা প্রথম রোগী যেদিন সেখানে স্থানান্তর হবে কেবল সেদিন এর উদ্বোধন হবে। কিন্তু বলতে গেলে সব কিছু বাদ দিয়ে কেবল ৬০ হাজার টাকা দামের দুটি বেড একটি কক্ষে রেখে দিলে সেটি কখনোই উদ্বোধন হতে পারে না। ভিত্তিপ্রস্তর হয়তো বলা যায়। সব কিছু ঠিকঠাকভাবে সরবারাহ হলে এবং বিশেষজ্ঞরা এসে স্থাপন করলে এবং রোগী স্থানান্তর শুরু হলেই কেবল সঠিকভাবে এর কাজ শুরু বা উদ্বোধন হতে পারে । সব খবরেই বলা হয়েছে ৫ শয্যা বিশিষ্ট আইসিইউ ওয়ার্ড উদ্বোধন করা হয়েছে। দুটি খালি বেড ফেলে দিয়ে ৫ বেডের উদ্বোধন বলা হচ্ছে কেন চিন্তার বিষয়। সমগ্র পৃথিবীর এই বিপদ মূহুর্তে এসব নাটকের প্রয়োজন ছিল কি? একটি অনলাইন পত্রিকা লিখেছে নাসিমের দেখানো পথ অন্য নেতাদেরও অনুপ্রানিত করবে।

 আমরা অন্য নেতাদের বলবো দয়া করে কেউ এ পথে যাবে না। এটি একটি ভয়ঙ্কর গুনার পথ। কেননা অন্য কিছু নিয়ে যা ইচ্ছে তা করুন কিন্তু বিপদগ্রস্ত রোগীদের নিয়ে কেউই দয়া করে এসব করবেন না । সিভিল সার্জেন্ট বলেছে এখানে যারা কাজ করবে তাদের বাড়তি বেতনও দিতে হবে। এই বেতন কে দিবে সেটিও বলা হয় নাই। আলাউদ্দিন নাসিম কিছুদিন আগে এলাকায় ত্রান বিতারণ করেছে ।

 এতে সে যথেষ্ট সুনাম অর্জন করেছে কিন্তু শতকরা ৯০ ভাগ কাজ ফেলে রেখে আইসিইউর উদ্বোধন এবং দুটি বেড ফেলে ৫ বেডের ঘোষণা দিয়ে সব ধূলোয় মিশে দিয়েছে। নাসিম সম্প্রতি নেত্রীর দৃষ্টি আকর্ষণের জন্য মিডিয়াতে আবারো আনাগোনা শুরু করেছে। এতে দোষের কিছু নাই কিন্তু এভাবে আগে চেষ্টা করেও কোন লাভ হয় নাই। কি কারণে নেত্রী নাসিমকে কোন দায়িত্ব দিচ্ছেন না সেটা তো তিনি নিজেই জানেন। তবে আমরা ফেনীবাসী নেত্রীকে অনুরোধ করবো নাসিম এক সময় আপনার কাছে ছিল আবার কাছে টেনে নিন। এই উদ্বোধনটাকে ফেনীর এমপি আন্তরিকভাবে গ্রহণ করেছে বলে মনে হয় না। নাসিমকে নিয়ে বড় সমস্যা হলো সে মনে করে কেবল সে একাই সব কিছু বুঝে পৃথিবীর আর সবাই বোকা।

এই নিউজের পর্যালোচনা শুনুন হাজারিকা প্রতিদিন ইউটিউব চ্যানেলে আজ রাত ৯:৩০ মিনিটে।
https://www.youtube.com/channel/UCJYaF4wf5ZCdEEmyw6cAWHw

 লেখক উপদেষ্টা বাংলাদেশ আওয়ামী লীগ ও সাবেক সংসদ সদস্য। 



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি