বৃহস্পতিবার, ০৬ আগস্ট, ২০২০
করোনায় ২৪ ঘণ্টায় ১৬ মৃত্যু, নতুন শনাক্ত ৯৩০
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Saturday, 16 May, 2020 at 4:48 PM

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩১৪ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৯৩০ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৯৯৫ জনে। শনিবার (১৬ মে) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান। তিনি বলেন, ৪১টি ল্যাবের মধ্যে ঢাকার মধ্যে ১২টি ও ঢাকার বাইরে ২১টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩৩টি ল্যাবের মধ্যে নমুনা সংগ্রহ করা হয়েছে ছয় হাজার ৫০১টি। পরীক্ষা করা হয়েছে ছয় হাজার ৭৮২টি। মোট পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৭৯৪টি। তিনি আরও বলেন, ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৬ জনের। এদের সবাই পুরুষ। ১৬ জনের মধ্যে ঢাকা বিভাগে ১২ জন। ঢাকা বিভাগের ১২ জনের মধ্যে ঢাকা সিটিতে সাত জন, ঢাকা জেলাতে দুই জন, গাজীপুর, নরসিংদী, মুন্সীগঞ্জে এক জন করে।এছাড়া রয়েছেন চট্টগ্রাম বিভাগে দুই জন, রংপুর বিভাগে দুই জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছর বয়সের মধ্যে এক জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় জন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে পাঁচ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

নাসিমা সুলতানা বলেন, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ২৩৫ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছে ৪ হাজার ১১৭ জন। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩৪৯ জন। মোট আইসোলেশনে আছেন তিন হাজার ৪৭ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন দুই হাজার ৫১০ জন। অদ্যাবধি কোয়ারেন্টিনে এসেছেন ২ লাখ ৩৬ হাজার ৯১৪ জন। আর ছাড়পত্র নিয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৭৭৩ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪৮ হাজার ১৪১ জন।
তিনি আরও বলেন, সারাদেশে ৬৪ জেলায় ৬১৭ টি প্রতিষ্ঠান প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত। তৎক্ষণিকভাবে এসব প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে ৩১ হাজার ১৬৫ জনকে। সারাদেশে আইসোলেশন শয্যা রয়েছে ৮ হাজার ৬৩৪টি। ঢাকার ভেতরে রয়েছে ২ হাজার ৯০০টি। ঢাকা সিটির বাইরে শয্যা রয়েছে ৫ হাজার ৭৩৪টি। আইসিইউ সংখ্যা রয়েছে ৩২৯টি, ডায়ালাসিস ইউনিট রয়েছে ১০২টি।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি