মঙ্গলবার, ০২ জুন, ২০২০
নেপালের সঙ্গে সীমান্ত সমস্যা আলোচনার মাধ্যমে মেটাবে ভারত
Published : Friday, 22 May, 2020 at 5:09 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
নেপালের নয়া মানচিত্র প্রকাশ নিয়ে কাটমাণ্ডু-নয়াদিল্লি যে কূটনৈতিক চাপানউতোর তৈরি হয়েছে, তা আলোচনার মাধ্যমে মিটবে বলেই আশাপ্রকাশ করেছে ভারত। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় একথা জানিয়েছে। খবর দ্য ওয়ালের। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, 'আমরা মনে করি আলোচনার মাধ্যমেই এই দ্বিপাক্ষিক সমস্যার সমাধান হবে। নেপালের নেতৃত্ব সুষ্ঠু আলোচনার পরিবেশ তৈরিতে ইতিবাচক ভূমিকা নেবে বলেই আশা করছি।' সম্প্রতি নতুন মানচিত্র প্রকাশ করেছে নেপাল। তাতে দেখা গেছে, লিম্পিয়াধুরা, লিপুলেখ এবং কালাপানি– এই তিন এলাকাকে নেপাল তাদের অধীন বলে দেখিয়েছে। এই অঞ্চলগুলোকে নিজেদের বলে দাবি করে ভারতও। নতুন মানচিত্র প্রকাশের পরই নয়াদিল্লি-কাটমাণ্ডু কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়।

কালাপানি এলাকাকে ভারত-নেপাল দু’দেশই নিজেদের বলে দাবি করে। নেপালের দাবি, এই এলাকা তাদের দেশের ধারচুলা জেলার মধ্যে পড়ে, অন্যদিকে ভারতের পাল্টা দাবি কালাপানি উত্তরাখণ্ডের পিথোরগড় জেলার অন্তর্গত। ভারত এবং নেপালের মধ্যে ১৮০০ কিলোমিটার দীর্ঘ মুক্ত সীমান্ত রয়েছে। কাটমাণ্ডুর দাবি, নেপাল ১৮১৬ সালের সুগাউলি চুক্তি বজায় রেখেছে। নেপালের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ওই চুক্তিতে বলা হয়েছিল, পূর্বের মহাকালী নদী, লিম্পিয়াধুরা, লিপুলেখ এবং কালাপানি নেপালের অধীনে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি