মঙ্গলবার, ০৭ জুলাই, ২০২০
কিট সংকটে নোবিপ্রবিতে করোনা পরীক্ষা সাময়িক বন্ধ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Sunday, 24 May, 2020 at 5:44 PM

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের করোনাভাইরাসের নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। কিট সংকট থাকায় পরীক্ষা সাময়িক বন্ধ এবং কিট পেলে আবার চালু হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। রবিবার সকাল থেকে বন্ধ রয়েছে নমুনা পরীক্ষা। এর আগে শনিবার সবশেষ ২৪টি নমুনা পরীক্ষা করা হয়েছিল।
নোবিপ্রবির প্রক্টর ও করোনা পরীক্ষা কমিটির সমন্বয়ক প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, গত ১২ মে আনুষ্ঠানিকভাবে নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের ল্যাবে করোনাভাইরাসের নমুনার পরীক্ষা শুরু হয়। ১৪৮০টি কিট নিয়ে শুরু হয় নমুনা পরীক্ষা কার্যক্রম। এ ল্যাবে প্রতিদিন ২০০ করে কিটের চাহিদা রয়েছে। কিন্তু পর্যাপ্ত কিট না পাওয়ায় আশানুরূপ পরীক্ষা করা যাচ্ছে না। বর্তমানে ল্যাবে ২৫০টি নমুনা জমা আছে। কিটের জন্য স্বাস্থ্য অধিদপ্তরে চাহিদাপত্র পাঠানো হয়েছে। কিন্তু কিট স্টক না থাকায় তা আনা সম্ভব হয়নি। তবে ২-৩ দিনের মধ্যে কিট পাবেন বলে আশা করেন তিনি।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের নমুনা পরীক্ষা ল্যাবে কর্মরত কাউকেই ঈদের ছুটি দেওয়া হয়নি। বর্তমানে তারা সবাই বেকার বসে আছেন। কিট পেলে আমরা ঈদের দিনও পরীক্ষা করার পরিকল্পনা রয়েছে। সিভিল সার্জন ডা. মোমিনুর রহমান কিট সংকটের বিষয়টি স্বীকার করে বলেন, কিটের জন্য স্বাস্থ্য অধিদপ্তরে রিকুইজিশন (চাহিদাপত্র) পাঠানো হয়েছে। কিট আসলে নোবিপ্রবির ল্যাবে আবার নমুনা পরীক্ষা চালু করা হবে।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি