বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
কাশ্মীরে বিশেষ পায়রা, ‘পাক চর’ সন্দেহে সতর্কতা জারি
Published : Tuesday, 26 May, 2020 at 5:14 PM

 আন্তর্জাতিক ডেস্ক ॥
পাকিস্তান সীমান্তের কাঠুয়া এলাকায় সন্দেহজনক একটি পায়রা ধরা পড়েছে। তার পায়ে একটি নম্বর দেওয়া গোল দাগ রয়েছে। পরে পায়রাটিকে নিরাপত্তা কর্মীদের হাতে তুলে দেওয়া হয়।
জম্মু ও কাশ্মীর এলাকায় গুপ্তচরদের ধরা পড়া কোনও নতুন ঘটনা নয়, তবে সোমবার কাঠুয়ার হিরানগর থানার পুলিশের হাতে ধরা পড়ে একটি পায়রা। পায়রাটির পায়ে একটি গোলাপি রং এর কাপড়ের টুকরো ও ট্যাগ রয়েছে, তাকে ‘সন্দেহভাজন পাক চর’ বলে থানায় নেয়া হয়েছে। তাকে সীমান্তপার থেকে গুপ্তচরবৃত্তির কাজে লাগানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সন্দেহভাজন পায়রাটিকে উঁচুতে খাঁচা করে নিরাপদে রাখা হয়েছে। পুলিশ জানিয়েছে, রোববার সন্ধ্যা ৭টার দিকে আন্তর্জাতিক সীমান্ত লাগোয়া চাড়ওয়াল জেলার গীতাদেবীর বাড়িতে উড়ে আসে। তিনিই পায়রাটিকে ধরেন। পরে পায়রাটির পায়ে একটি গোলাকার রিং দেখতে পান তিনি। রিং এর ওপরে একটি ফোন নম্বর রয়েছে।

পরে গ্রামপ্রধান পায়রাটিকে সীমান্তরক্ষী বাহিনীর হাতে তুলে দেন, পরে তাকে স্থানীয় হিরানগর থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয় বলে জানান ওই পুলিশ কর্মকর্তা। এখনও পর্যন্ত পায়রাটির মধ্যে অস্বাভাবিক কিছু দেখতে পাওয়া যায়নি, তবে বিষয়টি খতিয়ে দেখছে জম্মুর বিশেষ শাখা। কাঠুয়ার পদস্থ পুলিশ কর্মকর্তা শৈলেন্দ্র মিশ্র এনডিটিভি বলেন, আমরা বলতে পারব না যে এটা গুপ্তচরের কাজে লাগানো হয়েছিল। স্থানীয়রা এর পায়ে একটি টুকরো দেখতে পেয়েছেন এবং পায়রাটিকে ধরেন। কয়েকজন সেটিকে কোড বার্তা বলেছেন। পাকিস্তানের পঞ্জাবে, মালিকানার জন্য পায়রার পায়ে কাপড়ের টুকরো বেঁধে রাখেন। তবে অতীতে কিছু পায়রায় পাকিস্তানের বার্তা পাওয়া গিয়েছে। এক আরেক কর্মকর্তা বলেন, এটা স্পর্শকাতর এলাকা, কারণ এটি আন্তর্জাতিক সীমান্তবর্তী। এই পথে অনুপ্রবেশও খুবই নিয়মিত ব্যাপার। তিনি বলেন, বার্তা পাঠাতে সীমান্তপার থেকে পাখি ব্যবহার করা হয়। পাখিরা সাধারণভাবে সন্দেহজনক হয় না। তারা তাদের কাজ করে কোনও আওয়াজ না করে, এটা একটা সতর্কতা।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি