শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
পাহাড়ি ঢলে গোায়াইনঘাট-জৈন্তাপুরে নিম্নাঞ্চল প্লাবিত, যুবক নিখোঁজ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Wednesday, 27 May, 2020 at 9:59 AM

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের পর্যটন অঞ্চল গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলার নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়ে রাস্তাঘাট তলিয়ে গেছে। বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে গোয়াইনঘাটের ডাউকি, গোয়াইন ও জৈন্তাপুর উপজেলার সারী নদীর পানি। পাহাড়ি ঢলে বন্যার পানি বৃদ্ধি পেয়ে সারী-গোয়াইনঘাট ও রাধানগর-গোয়াইনঘাট এবং সালুটিকর গোয়াইনঘাট সড়ক পানিতে তলিয়ে গিয়ে উপজেলা সদরের সঙ্গে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়েছে। উপজেলা সদরের সঙ্গে যোগাযোগের গুরুত্বপূর্ণ এসব সড়ক সমূহের উপর দিয়ে কোথাও কোথাও দুই থেকে তিন ফুট উচ্চতায় পাহাড়ি ঢলের পানি প্রবাহিত হচ্ছে। বসতবাড়িতে পানি উঠায় পানিবন্দি হয়ে অনেকে গবাদি পশু নিয়ে বিপাকে রয়েছেন।বসত বাড়ির পাশাপাশি অনেক শিক্ষা প্রতিষ্ঠানও পানিতে প্লাবিত হয়েছে।বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় অনেকের পুকুর ডুবে মাছ ভেসে যাওয়ার খবর পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, টানা কয়েকদিনের ভারী বর্ষণ ও ডাউকি এবং সারী নদী দিয়ে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সোমবার ঈদুল ফিতরের দিন থেকে গোয়াইনঘাটের নিম্নাঞ্চলগুলোতে বন্যার পানি বৃদ্ধি পেতে শুরু করে। এদিকে মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার রুস্তমপুর ইউনিয়নে মাটিকাটা রাস্তার ভাঙা অংশে সাঁতার কেটে পাড়ি দিতে গিয়ে পানির স্রোতের তোড়ে তলিয়ে গেছে ওসমান আলী (৩৭) নামে এক যুবক। এরপর স্থানীয়রা ৬টি নৌকা দিয়ে ঘটনাস্থলের আশপাশে বহু খোঁজাখুঁজি করেও নিখোঁজ যুবকের সন্ধান পাননি। ওসমান আলী ভেড়িবিল গ্রামের আহমদ আলীর ছেলে।

ঘটনাস্থল থেকে গোয়াইনঘাটের উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জামাল উদ্দিন মাস্টার জানান, ভেড়িবিল গ্রাম থেকে শ্বশুরবাড়ি গোরাগ্রাম যাওয়ার পথে মাটিকাটা রাস্তার ভাঙনস্থলে পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যার পানি সাঁতরে যাওয়ার চেষ্টাকালে স্রোতের তোড়ে ওসমান আলী হারিয়ে যান। বহু খোঁজাখুঁজি করেও তার কোনো সন্ধান পাওয়া যায়নি। ১নং রুস্তমপুর ইউপি চেয়ারম্যান মো. শাহাব উদ্দিন শিহাব বলেন, আমরা স্থানীয়ভাবে খোঁজাখুঁজি করছি। কিন্তু এখনও তার কোনো সন্ধান পাইনি। মঙ্গলবার সকাল পর্যন্ত বন্যার পানি বৃদ্ধি পেয়ে উপজেলার পূর্ব জাফলং ইউনিয়নের জাফলং চা- বাগান, মমিনপুর, আসাম পাড়া, আসাম পাড়া হাওর, ছৈলাখেল অষ্টম খণ্ড (আংশিক এলাকা) নবম খণ্ড, সানকী ভাঙ্গা, নয়াগাঙের পার, বাউরবাগ হাওর, ভিত্রিখেল হাওর, আলীরগাঁও ইউনিয়নের নাইন্দার হাওর, তিতকুল্লির হাওর, বুধিগাঁও হাওর, রাজবাড়ি কান্দিসহ পশ্চিম জাফলং, রুস্তমপুর, ডৌবাড়ী, লেঙ্গুগুড়া, তোয়াকুল ও নন্দীরগাঁও ইউনিয়নের অধিকাংশ গ্রামের রাস্তা-ঘাট ও বাড়ি-ঘর প্লাবিত হয়ে পড়েছে।

এছাড়া জৈন্তাপুর উপজেলার ডালে অবস্থিত অন্তত ২০টি গ্রামের রাস্তা-ঘাট তলিয়ে গেছে। এতে রোপায়িত আউশ ও আমন ধানের বীজতলাসহ কৃষকের প্রায় দেড় শতাধিক হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। যদিও কৃষি অফিসের দাবি তলিয়ে যাওয়া ফসলি জমির পরিমাণ ৬০-৭০ হেক্টর হবে। যার মধ্যে ১০ থেকে ১৫ হেক্টর আউশের বীজতলা, প্রায় ৩০ হেক্টর বোনা আউশসহ ৫ হেক্টর সবজির ক্ষেত। তবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে এর পরিমাণ আরও বাড়তে পারে বলে তারা আশঙ্কা প্রকাশ করেছেন। এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সুলতান আলী সাংবাদিকদের জানিয়েছেন, পাহাড়ি ঢলের কারণে উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার কারণে আমন ধানের বীজতলা, আউশ ও সবজির ক্ষেতসহ সব মিলিয়ে প্রায় ৬০-৭০ হেক্টর ফসলি জমি নিমজ্জিত হওয়ার খবর পেয়েছি। তবে, বন্যা পরিস্থিতির অবনতি হলে এর পরিমাণ আরও বৃদ্ধি পাওয়ার শঙ্কা রয়েছে।আর যদি বন্যা পরিস্থিতির দ্রুত উন্নতি হয় তাহলে তলিয়ে যাওয়া ফসলের তেমন কোনো ক্ষতি হবে না বলে জানান তিনি।

এ প্রতিবেদন লেখার সময় মঙ্গলবার সন্ধ্যা ৭টা পর্যন্ত বন্যার পানি বৃদ্ধি পাওয়া অব্যাহত ছিল।সারী ও গোয়াইন নদীর পানি বিপৎসীমার ০.৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে। এ ব্যাপারে কথা হলে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাজমুস সাকিব বলেন, ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে উপজেলার নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়ে গেছে। ইতোমধ্যে ডাউকি, গোয়াইন এবং সারী নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে উপজেলার জাফলং চা-বাগানসহ কয়েকটি রাস্তা-ঘাটের উপর দিয়ে প্রবল স্রোত প্রবাহিত হওয়ায় কিছুটা ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া এখন পর্যন্ত বড় ধরনের আর কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সবকটি ইউনিয়নের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। বন্যায় জনগণের দুর্ভোগ লাগবে উপজেলার নিম্নাঞ্চলের সবকটি প্রাথমিক বিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। তিনি বলেন, পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট বন্যায় গোয়াইনঘাটের নিম্নাঞ্চলের পানিবন্দি মানুষজনের জান-মাল ও গবাদিপশু রক্ষায় সরকারের তরফে সার্বক্ষণিক যোগাযোগ ও তদারকি করা হচ্ছে। পানিবন্দি পরিবারের জন্য জরুরি ত্রাণ সহায়তা চেয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে বার্তা পাঠানো হয়েছে।
আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি