শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
২য় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় সংকটে যুক্তরাজ্যের গাড়ি শিল্প
Published : Friday, 29 May, 2020 at 5:27 PM

  আন্তর্জাতিক ডেস্ক ॥
করোনাভাইরাস মহামারির কারণে গত কয়েক মাসে যুক্তরাজ্যে গাড়ি উৎপাদন কমতে কমতে প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে। গত বছরের এপ্রিলের তুলনায় চলতি বছরের একই সময়ে দেশটিতে গাড়ি উৎপাদন হয়েছে ৯৯ দশমিক ৭ শতাংশ কম। সোসাইটি অব মোটর ম্যানুফ্যাকচারার অ্যান্ড ট্রেডার্সের (সেএমএমটি) মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাজ্যের গাড়ি উৎপাদন শিল্পে এত বড় ধস আর কখনোই আসেনি। গত এপ্রিলে দেশটিতে মাত্র ১৯৭টি গাড়ি তৈরি হয়েছে। এগুলোর মধ্যে ৪৫টি বিক্রি হয়েছে ব্রিটিশ ক্রেতাদের কাছে। এসএমএমটির প্রধান নির্বাহী মাইক হাওয়েস বলেন, ‘গাড়ি উৎপাদন কারখানাগুলো বন্ধ হয়ে যাওয়ায় এই সংখ্যা আশ্চর্যজনক কিছু নয়। গত মাসে রাজস্ব আয়ের পরিমাণ প্রায় শূন্যে নেমে এসেছে। এ থেকে গাড়ি শিল্প যে ভয়াবহ চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে তা বোঝা যাচ্ছে।’


করোনাভাইরাসের কারণে এই কয়দিনে যে চার লাখ গাড়ি কম তৈরি হয়েছে তার ফলে যুক্তরাজ্যের অন্তত ১২ দশমিক ৫ বিলিয়ন পাউন্ডের সমান আর্থিক ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে।

এপ্রিলে দেশটির কারখানায় গাড়ির ইঞ্জিন তৈরি হয়েছে মোট ৮৩০টি, এর মধ্যে ৭৮১টি রপ্তানি করা হয়েছে। গত বছরের তুলনায় এটি অন্তত ৯৯ দশমিক ৫ শতাংশ কম।

মাইক হাওয়েস জানিয়েছেন, যুক্তরাজ্যের গাড়ি নির্মাণ শিল্পকে চাঙ্গা করাটা একটি ধারাবাহিক প্রক্রিয়া। দেশটির ইঞ্জিন ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর অর্ধেকই চলতি সপ্তাহে ফের চালু হওয়ার কথা রয়েছে।

সূত্র: বিবিসি


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি