শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
ধেয়ে আসছে আরেক ঘূর্ণিঝড়
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Monday, 1 June, 2020 at 9:28 AM

আম্পানের তাণ্ডবে ক্ষত না শুকাতেই শোনা যাচ্ছে আরেক ঘূর্ণিঝড়ের খবর। তবে এবার বঙ্গোপসাগর নয়, উৎপত্তি হবে আরব সাগরে। তার নাম ‘নিসর্গ’৷ নামটি বাংলাদেশের দেওয়া। ভারতের আবহাওয়া অধিদপ্তর দেশটির পশ্চিমাঞ্চলীয় দুই রাজ্য গুজরাট ও মহারাষ্ট্রকে এ বিষয়ে সতর্কবার্তা দিয়েছে। ঝড়টি আসছে ৩ জুন দুই রাজ্যের উপকূলে আছড়ে পড়তে পারে৷ রোববার ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি আরব সাগরে এখন শক্তিশালী হচ্ছে। তবে সতর্কবার্তা পেয়ে পশ্চিমবঙ্গ ও ওড়িশায় আম্পানের তাণ্ডবের অভিজ্ঞতা বিবেচনায় নিয়ে ওই দুই রাজ্য আগাম প্রস্তুতি নিতে শুরু করেছে। ইতিমধ্যে রাজ্য দুটির মৎস্যজীবীদের ৫ জুন পর্যন্ত গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করেছে কর্তৃপক্ষ।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় নিসর্গ কতটা ক্ষয়ক্ষতি করতে পারে, তা জানতে আরও একটু সময় লাগবে। ঘূর্ণিঝড়টি সৃষ্টি হলে সেটি ২ জুন সকালের মধ্যে উত্তরে সরবে৷ তারপর আরেকটি বাঁক নিয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে এগিয়ে উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের উপকূলের কাছাকাছি পৌঁছে যেতে পারে ৩ জুন সকালে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে লাক্ষাদ্বীপ, কেরালা ও কর্নাটকের উপকূল অঞ্চলে রোব ও সোমবার বৃষ্টি হতে পারে৷ দক্ষিণ গুজরাট, উত্তর কঙ্কন, মধ্যপ্রদেশ, দমন, দিও, দাদরা ও নগর হাভেলি-তে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ৩ ও ৪ জুন।

রোববার ভারতের আবহাওয়া অফিসের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র জানান, দক্ষিণ-পূর্ব আরব সাগর ও লাক্ষাদ্বীপে শনিবার একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। সোমবারের মধ্যে তা গভীর নিম্নচাপে পরিণত হয়ে যাবে। পরের দিন এটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে, যার নাম নিসর্গ। ঘূর্ণিঝড়টি উত্তরের দিকে সরতে শুরু করবে। ৩ জুন সন্ধ্যায় নিসর্গ গুজরাট ও উত্তর মহারাষ্ট্রের উপকূলের কাছে পৌঁছাবে। এর ফলে ভারতের দুই রাজ্য গুজরাট ও মহারাষ্ট্রে প্রি-সাইক্লোন অ্যালার্ট জারি করা হয়েছে। দেশটির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মহারাষ্ট্রের দক্ষিণ উপকূলীয় এলাকায় ২ থেকে ৪ জুন, উত্তর উপকূলে ২ থেকে ৩ জুন এবং গুজরাট, দমন-দিউ, দাদরা ও নগর হাভেলিতে ৩ থেকে ৫ জুন ভারী থেকে অতিভারী বর্ষণ হবে। এর ফলে সমুদ্র উত্তাল হতে পারে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি