শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
প্রকৃতির তাণ্ডবের পরও লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে নওগাঁর আম
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Thursday, 4 June, 2020 at 9:52 AM

নওগাঁর বাগানে বাগানে চলছে আম সংগ্রহ। আম পাড়া ও আম প্যাকিংয়ে দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছেন চাষিরা। চলতি মাসের পহেলা জুন থেকে নওগাঁয় আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে আম পাড়া। দেশে আম্পানসহ বেশ কয়েকটি প্রাকৃতিক তাণ্ডবের পরও লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে আমের ফলন। শুরুতেই পাড়া হচ্ছে গুটি, গোপালভোগ ও খিরশাপাত জাতের আম। জেলার পোরশা উপজেলার দুয়ার পাল গ্রামের আম চাষি আনিছুর রহমান বলেন, ৪০ বিঘা জমির ওপর আম বাগান আছে আমার। বাগানে গোপালভোগ, ক্ষিরশাপাত, হিমসাগর ও ল্যাংড়া জাতের আম রয়েছে। নানা রকম প্রাকৃতিক দুর্যোগের পরেও গাছে প্রচুর আম আছে। প্রশাসনের পরিকল্পনা অনুযায়ী সঠিক সময়ে আম পাড়া শুরু করা হয়েছে। এখন যদি সঠিকভাবে আমগুলো বাজারজাত করতে পারি তাহলে লাভবান হওয়া যাবে।

শরিফুল জানান, করোনা দুর্যোগের কারণে বাইরের ব্যবসায়ীদের বাগানে এসে আম কিনতে বেশ অনাগ্রহ রয়েছে। এখনো সেভাবে বাহিরের ব্যবসায়ীরা আসেনি। আর তাই স্থানীয় বাজারগুলোতেই আম বিক্রি করতে বাধ্য হচ্ছে চাষিরা। বর্তমান বাজারে প্রতি মণ গুটি জাতের আম এক হাজার, গোপালভোগ ১২শ’ ও কিছু জায়গায় ক্ষিরশাপাত বিক্রি হচ্ছে ১৬শ’ টাকা পর্যন্ত। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী পরিচালক গোলাম ফারুক জানান, আম বাজারজাতকরণে প্রশাসনসহ কৃষি বিভাগের পক্ষ থেক বিশেষ ব্যবস্থাপনা নেওয়া হচ্ছে। পাশাপাশি আম বাজারজাতকরণ জটিলতা কাটাতে স্থানীয় উদ্যোক্তাদের দিয়ে অনলাইনে আম বিক্রির সিদ্ধান্তও নিয়েছে কৃষি বিভাগ এবং বাহিরের ব্যবসায়ীদের জন্য থাকবে করোনা কালীন বিশেষ ব্যবস্থাপনা। জেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী এ বছর জেলায় আম চাষ হয়েছে প্রায় ২৫ হাজার হেক্টর জমিতে। সব ঠিকঠাক থাকলে এ বছর ১২শ’ কোটি টাকার আম কেনাবেচা হবে নওগাঁয়।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি