শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
৮ লাখ ভারতীয়কে কুয়েত ছাড়তে হবে
Published : Monday, 6 July, 2020 at 5:06 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
যুক্তরাষ্ট্র এইচ-ওয়ান বি ভিসা বন্ধ করার পর এবার ভারতীয়দের কপাল পুড়ছে কুয়েতেও। দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি সিদ্ধান্ত নিয়েছে, সেদেশে ভারতীয়দের সংখ্যা যেন মোট জনসংখ্যার ১৫ শতাংশ ছাড়িয়ে না যায়। এই মর্মে একটি বিলেও সম্মতি দিয়েছে ন্যাশনাল অ্যাসেম্বলি। নতুন আইন পাশ হলে ৮ লাখ ভারতীয়কে কুয়েত ছাড়তে হবে।

কুয়েতে ১৪ লাখ ৫০ হাজার ভারতীয় বাস করেন। সেদেশের বাসিন্দা ৪৩ লক্ষ। তাদের মধ্যে বিদেশি আছেন ৩০ লাখ। বিশ্ব জুড়ে করোনা মহামারি শুরু হওয়ার পরেই কুয়েতের প্রশাসন সিদ্ধান্ত নেয়, বিদেশির সংখ্যা কমানো হবে। জন হপকিনস বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী কুয়েতে ৪৯ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, 'গতমাসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবা অল খালিদ আল সাবা বলেন, দেশের মোট জনসংখ্যার ৭০ শতাংশ এখন বিদেশি। তাদের সংখ্যা কমিয়ে ৩০ শতাংশ করা হবে।'

কুয়েত সরকারের এমন সিদ্ধান্তের ফলে কমপক্ষে ৮ লাখ ভারতীয়কে সেদেশ ছাড়তে হবে। করোনাকালে এটা ভারতের জন্য বড় ধাক্কা হবে। বিশ্বে যে দেশগুলো করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে ভারত আছে তিন নম্বরে। রবিবার সন্ধ্যায় রাশিয়াকে টপকে ভারত তিন নম্বরে উঠে এসেছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯০ হাজার।

সূত্র- এনডিটিভি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি