বৃহস্পতিবার, ০৬ আগস্ট, ২০২০
সাংসদ পাপুলের বিরুদ্ধে সিআইডির অনুসন্ধান শুরু
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Monday, 6 July, 2020 at 6:54 PM

মানবপাচারের অভিযোগে কুয়েতে গ্রেপ্তার হওয়া লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য (এমপি) কাজী শহীদ ইসলাম পাপুলের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। তার কোথায় কী সম্পদ রয়েছে সেই সব সম্পদের কতটা বৈধ কতটা অবৈধ তার অনুসন্ধান করছে তারা। সোমবার দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান সিআইডির প্রধান মাহবুবুর রহমান। মাহবুবুর রহমান আশা করে বলেন, খুব শিগগিরই বিষয়টি নিয়ে বিস্তারিত জানাতে পারবে পুলিশ। কুয়েতে মানব পাচারের দায়ে গ্রেপ্তার সাংসদ মো. শহিদ ইসলামের বিষয়ে কুয়েতে তদন্ত চলছে।

সিআইডি কিছু করছে কি না? যে অভিযোগ কুয়েত সরকার তুলেছে, তা ভিত্তিহীন কি না- জানতে চাইলে সিআইডির সংঘবদ্ধ অপরাধ দমন বিভাগের উপমহাপরিদর্শক ইমতিয়াজ আহমেদ জানান, তারা প্রমাণসহ কথা বলবেন। আর এ জন্য অপেক্ষা করতে বলেন। তিনি বলেন, ‘উইথ এভিডেন্স আমরা বলব, হ্যাভ পেশেন্স।’ লিবিয়া ২৬ বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় তিনজন মূল হোতাকে শনাক্ত করেছে সিআইডি। তাদের ধনসম্পদেরও খোঁজ নেওয়া হচ্ছে। শিগগির তাদের সম্পর্কে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে সিআইডি। তবে সিআইডি তাদের নাম এখনই প্রকাশ করতে চায়নি তদন্তের স্বার্থে।

তিনি আরও বলেন, মানবপাচারের সাথে জড়িতদের আইনের আওতায় আনতে কাজ করছে সিআইডি। এছাড়াও লিবিয়ার মানবপাচার ইস্যুতে জড়িত গডফাদারদের চিহ্নিত করতে অনুসন্ধান চলছে, ইতোমধ্যে তিনজন মূল হোতাকে শনাক্ত করেছে সিআইডি। সিআইডির প্রধান বলেন, বিভাগটি ২২ ধরনের মামলা করে থাকে। ৮২ ভাগ ক্ষেত্রে তারা অভিযোগপত্র দিয়েছে, তবে সাজা হয়েছে ২৪ ভাগ ক্ষেত্রে। এদিকে, সিআইডিকে ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে। দেশের প্রতিটি জেলায় তৈরি হবে কার্যালয়, যা তদন্তে বড় ধরনের ভূমিকা পালন করবে। দ্রুত তদন্তে তৈরি করা হবে সাইবার স্টেশনও।

মাহবুবুর রহমান জানান, সিআইডি সাইবার থানা স্থাপন করবে। ঢাকায় থানাটি স্থাপন করা হলেও সারা দেশ থেকে অনলাইনে এই থানায় অভিযোগ দায়েরের সুযোগ পাবেন ভুক্তভোগীরা। জানা গেছে পাপুলের বিরুদ্ধে মানবপাচার, অতিরিক্ত ভিসা নবায়ন ফি আদায়, কুয়েতের সরকারি কর্মকর্তাদের ঘুষ দেওয়াসহ বিভিন্ন অভিযোগ তদন্ত করছে কুয়েত ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট- সিআইডি। তার বিরুদ্ধে ১১ জন বাংলাদেশি সাক্ষীও দিয়েছেন। এছাড়া পাপুলের বেশ কয়েকটি ব্যাংকের চেকবই জব্দ করেছে সিআইডি।

একই সঙ্গে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা তার বিরুদ্ধে মামলা করেছেন। মানবপাচার ও অর্থপাচারে জড়িত থাকার অভিযোগে গত ৭ জুন কুয়েতের সিআইডি এমপি পাপুলকে আটক করে। তাকে দেশটির সিআইডি রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে। কুয়েত সিআইডি এসব অভিযোগ তদন্ত করে দেখছে। এছাড়া পাপুলের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগে ইতোমধ্যে কুয়েতের তিনজন সরকারি কর্মকর্তাকে আটক করা হয়েছে। তাদেরও জিজ্ঞাসাবাদ চলছে বলে জানা গেছে। সিআইডির বিভিন্ন কার্যক্রমের বিষয়ে সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান সাংবাদিকদের জানান। এ সময় সিআইডির ডিআইজি ইমতিয়াজ আহমেদ, মাইনুল হাসান, ডিআইজি শেখ নাজমুল আলম সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি