বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
নাগরিকদের জন্য করোনা ভ্যাকসিন বাজারে ছাড়লো রাশিয়া
Published : Tuesday, 8 September, 2020 at 4:33 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
নিজ দেশের নাগরিকদের জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন ‘স্পুৎনিক-৫’ এর প্রথম ব্যাচ বাজারে ছাড়লো রাশিয়া। দেশটির গামায়েলা ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এডিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি ও দ্য রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সম্মিলিত প্রচেষ্টায় তৈরি করা হয়েছে এই টিকা।
রাশিয়ান স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, নিকট ভবিষ্যতে এই টিকা আঞ্চলিকভাবে ছাড়ার পরিকল্পনা রয়েছে তাদের।মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ‘গাম-কোভিড-ভ্যাক’ (স্পুৎনিক-৫) এর প্রথম ব্যাচ বাজারে ছাড়া হয়েছে।

রসদ্রাভনাদজোরের গবেষণাগারে প্রয়োজনীয় গুণগত মান পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এটি সাধারণ নাগরিকের জন্য সরবরাহ করা হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। গত ১১ আগস্ট প্রথম দেশ হিসেবে করোনার টিকা আবিষ্কারের ঘোষণা দেয় রাশিয়া। যদিও অনেকের দাবি, প্রয়োজনীয় পরীক্ষা ছাড়াই এই টিকা তৈরি হয়েছে। মস্কোর মেয়র সার্জে সোবিয়ানিন রোববার আশাবাদ ব্যক্ত করে বলেন, আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়ার রাজধানীর সব বাসিন্দাদের টিকা প্রয়োগ করা হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে এধরনের ইঙ্গিত পাওয়া গেছে। তারা জানিয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে শিগগিরই টিকা সরবরাহ করা হবে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি