বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
চীনে ল্যাব থেকে ছড়িয়ে পড়া ব্যাকটেরিয়ায় আক্রান্ত ৩২৪৫
Published : Friday, 18 September, 2020 at 4:32 PM

 আন্তর্জাতিক ডেস্ক ॥
চীনের কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলে একটি ব্যাকটেরিয়া জনিত রোগের প্রাদুর্ভাব ঘটেছে। এতে কয়েক হাজার মানুষ আক্রান্ত হয়েছে। গত বছর একটি বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি থেকে ওই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে বলে জানায় তারা। গানসু প্রদেশের রাজধানী লানঝৌয়ের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, এ পর্যন্ত ব্রুসেলোসিস রোগে ৩ হাজার ২৪৫ জন আক্রান্ত হয়েছে। আক্রান্ত গবাদিপশু থেকে এই রোগ ছড়ায়। স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ঝৌংমু লানঝৌ বায়োলজিক্যাল ফার্মাসিউটিক্যাল ফ্যাক্টরিতে একটি লিকের মাধ্যমে এই রোগের প্রাদুর্ভাব শুরু হয়েছে। এটা গত বছরের জুলাইয়ের শেষদিক থেকে আগস্টের শেষদিকে ঘটেছে।

আরও ১১ হাজার ৪০১ জনের শরীরে এই ব্যাকটেরিয়া ধরা পড়ছে। তবে এখনও পর্যন্ত কারও মৃত্যু হয়নি বলে জানিয়েছে লানঝৌ স্বাস্থ্য কমিশন।
২৯ লাখ বাসিন্দার শহরটির ২১ হাজার ৮৪৭ জনকে এ পর্যন্ত পরীক্ষা করা হয়েছে। এই রোগ মাল্টা জ্বর বা ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। এই রোগে আক্রান্ত ব্যক্তির মাথাব্যথা, পেশিব্যথা, জ্বর ও ক্লান্তি হতে পারে। এদিকে গত বছরের শেষদিকে চীনেরই হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। ভাইরাস জনিত এই রোগে এ পর্যন্ত ৯ লাখ ৫০ হাজার ৫৫৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৫৯১ জনে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি