বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Saturday, 19 September, 2020 at 5:01 PM

পাঁচদিন বন্ধ থাকার পর অবশেষে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হ‌য়ে‌ছে। শনিবার (১৯ সে‌প্টেম্বর) দুপুর থেকে শুরু হ‌য় আমদানি কার্যক্রম। এর আগে গত ১৪ সেপ্টেম্বর ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় পূর্ব ঘোষণা ছাড়াই পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) অপর এক চিঠিতে শর্ত সাপেক্ষে শনিবার থেকে পেঁয়াজ রপ্তানি হবে বলে ভারতীয় সিঅ্যান্ডএফ সূত্রে জানানো হয়। 
এদিকে ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আটকে থাকা ২৫৫ ট্রাকের মধ্যে কাগজপত্র প্রস্তুত রয়েছে এমন ভারতীয় পেঁয়াজবাহী মোট ৩২টি ট্রাক শনিবার ভোমরা বন্দরে প্রবেশ করবে বলে জানিয়েছেন ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের বন্দর বিষয়ক সম্পাদক আমির হামজা। 

ভোমরা সিঅ্যান্ডএফ’র সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম বলেন, আগের এলসি (আমদানির ঋণপত্র) করা ২৫৫টি পেয়াজ ভর্তি ট্রাক ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আটকে রয়েছে। এর মধ্যে শনিবার কাগজপত্র প্রস্তুত রয়েছে এমন মোট ৩২টি ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করবে। প্রতি ট্রাকে ২২ থেকে ২৫ টন পেঁয়াজ আমদানি করা হবে বলে। বাকিগুলো পর্যাক্রমে প্রবেশ করবে। তবে, ভোমরা ও হিলিসহ তিনটি বন্দর দিয়ে মোট ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে রপ্তানির ঘোষণা দিয়েছে ভারত। সেই হিসেবে ৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ ভোমরা বন্দর দিয়ে আসার কথা রয়েছে। এই ঘোষণার পর শনিবার দুপুর ১টা থেকে পেঁয়াজবাহী ভারতীয় ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করতে শুরু করে।  ভোমরা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন বলেন, শনিবার দুপুর থেকে পেঁয়াজ আসতে শুরু করেছে। তবে কি পরিমাণ পেঁয়াজ আসবে তা ভারতের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে। 



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি