শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
পরিস্থিতি স্বাভাবিক হলেও দক্ষিণ আফ্রিকায় ফিরছে না ক্রিকেট
Published : Saturday, 19 September, 2020 at 7:32 PM

ক্রীড়া ডেস্ক ॥
করোনা ভীত কাটিয়ে দক্ষিণ আফ্রিকায় সবকিছুই প্রায় স্বাভাবিক হতে চলেছে। তবে নিকট ভবিষ্যতে দেশটির আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কোনো সম্ভাবনা নেই। যদিও মহামারীর ফাঁড়া কাটিয়ে যে কয়টি দেশ প্রথম দিকে অনুশীলন শুরু করেছিল, তাদের মধ্যে ছিল প্রোটিয়ারাও। ভাইরাসের সংক্রমণ রোধে দক্ষিণ আফ্রিকায় বিমান চলাচল কার্যত বন্ধ ছিল। তবে ১ অক্টোবর থেকে আন্তর্জাতিক ফ্লাইটগুলো ফের উঠা-নামা শুরু করবে সীমিত আকারে। আফ্রিকার দেশগুলোর সাথে দক্ষিণ আফ্রিকার যাতায়াতব্যবস্থা হবে স্বাভাবিকের মতই। তবে আন্তর্জাকিব কোনো খেলাধুলা আয়োজনের অনুমতি এখনো দেয়নি দক্ষিণ আফ্রিকার সরকার। শুধু তাই নয়। ব্যবসা বা ভ্রমণের জন্য কেউ দক্ষিণ আফ্রিকা যেতে পারবেন। তবে এমন শিথিলতার মাঝেও বাধা থাকছে আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টে অংশগ্রহণে। কারণ আফ্রিকার মধ্যেও ভ্রমণ বা ব্যবসার কাজ ব্যতীত অন্য কোনো কারণেই দেশ ত্যাগ করা যাবে না। প্রোটিয়ারাও তাই নিজেদের দেশে আন্তর্জাতিক সিরিজ আয়োজনের লক্ষ্য থেকে সরে এসেছে। ভাইরাস সংক্রমণের গতি ও ক্রিকেটীয় প্রেক্ষাপট মিলিয়ে অনেকটাই বাংলাদেশের মত পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে তাই ঘরোয়া ক্রিকেট আয়োজনের পরিকল্পনা চলছে। তবে বিপত্তি আছে সেখানেও। এমজানসি ক্রিকেট লিগের তৃতীয় আসর দর্শকশূন্য মাঠে আয়োজন করাই হবে বড় চ্যালেঞ্জ। তাছাড়া আন্তর্জাতিক ক্রিকেটের সূচি পুনর্বিন্যাস করা না গেলে ঘরোয়া কোন আসর দিয়ে ক্রিকেটে ফিরবে প্রোটিয়ারা, তাও বড় সংশয়। কারণ দক্ষিণ আফ্রিকার পরবর্তী আন্তর্জাতিক সিরিজের ফরম্যাট অনুযায়ীই ঘরোয়া টুর্নামেন্ট মাঠে গড়ানোর পরিকল্পনা রয়েছে। সব মিলিয়ে অনিশ্চয়তায় কাটছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের সময়টা। সরকারের হস্তক্ষেপের কারণে বোর্ড নিয়ন্ত্রণ হারানোর পর জেগেছে নিষেধাজ্ঞার শঙ্কাও। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ক্ষেত্রে জটিলতা সংকটময় পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি