শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০
বোতলের পানি বিক্রি করে চীনের শীর্ষ ধনী
Published : Friday, 25 September, 2020 at 7:56 PM

আন্তর্জাতিক ডেস্ক:
অর্থবিত্তের পরিমাণে আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা’কে ছাড়িয়ে চীনের শীর্ষ ধনীর খেতাব জিতলেন ব্যবসায়ী ঝং শেনশেন। বুধবার পর্যন্ত তার মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ৮৭০ কোটি মার্কিন ডলার, যা জ্যাক মা’র তুলনায় অন্তত ২০০ কোটি ডলার বেশি।
ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সের হিসাবে, ঝং শেনশেন বর্তমানে এশিয়ার দ্বিতীয় এবং বিশ্বের মধ্যে ১৭তম ধনী ব্যক্তি। এশিয়ায় তার চেয়ে বেশি সম্পদের মালিক কেবল ভারতের মুকেশ আম্বানি।
চীনে 'লোন উলফ' বা 'একাকী নেকড়ে' নামে পরিচিত শেনশেনের মূল ব্যবসা বোতলজাত পানি বিক্রি। তার নংফু স্প্রিং করপোরেশন হংকংয়ের সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড। ভ্যাকসিন নির্মাতা ওয়াংতাই বায়োলজিক্যাল ফার্মেসি এন্টারপ্রাইজের মালিকানাও শেনশেনের। সম্প্রতি শেয়ারবাজারে নথিভুক্ত হয়েছে এ প্রতিষ্ঠানটি। শুধু এর জেরেই ঝং শেনশেনের মোট সম্পদ বেড়েছে দুই হাজার কোটি ডলার।
২০২০ সালে এ ব্যবসায়ীর সম্পদ বেড়েছে একলাফে ৫ হাজার ২০০ কোটি ডলার। এ বছর তার চেয়ে বেশি সম্পদ বেড়েছে শুধু অ্যামাজনের প্রধান জেফ বেজোস ও টেসলার ইলন মাস্কের।
চীনে সাধারণত প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধানরাই শীর্ষ ধনীর তকমা পান। গত ছয় বছর ধরে এই সম্মান ধরে রেখেছিলেন জ্যাক মা। তবে এবার পানি ব্যবসায়ী শেনশেনের কাছে মুকুট হারাতে হয়েছে তাকে। যদিও বাজার বিশেষজ্ঞদের মতে, শিগগিরই পুরোনো রাজত্ব ফিরে পেতে পারেন আলিবাবার কর্ণধার।
সূত্র: দ্য স্ট্রেইট টাইমস




সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি