বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, 2০২4
সৌদির আয়োজনে এবারের জি-২০ সম্মেলন হবে ভার্চুয়ালি
Published : Tuesday, 29 September, 2020 at 7:51 PM

আন্তর্জাতিক ডেস্ক:
সৌদি আরবের রাজধানী রিয়াদে বৈঠকে বসার কথা ছিল বিশ্বের ১৯টি প্রধান অর্থনীতির দেশ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অন্তর্ভুক্ত জি-২০ নেতাদের। কিন্তু মহামারি করোনায় আরও অনেক জোটের মতো সেই বৈঠকও বাতিল হয়েছিল। এখন সিদ্ধান্ত হয়েছে দুই দিনের এই শীর্ষ সম্মেলন হবে ভার্চুয়ালি।
সৌদি আরবের আয়োজনে এবারের জি-২০ সম্মেলন ভার্চুয়ালি করার সিদ্ধান্ত হয়েছে রোববার। আগামী ২১ এবং ২২ নভেম্বর শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি জি-২০ নেতারা বৈঠক করবেন বলে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়েছে।
এবারের সম্মেলনের চেয়ারপার্সন সৌদি বাদশাহ সালমান। করোনাকালে জনস্বাস্থ্য এবং অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বৈঠকে দীর্ঘ আলোচনা হবে বলে জানা গেছে। প্রস্তাবনাও নেয়া হবে এই দু’টি বিষয় বিবেচনায় রেখেই।
পূর্বনির্ধারিত ভেন্যু হিসেবে এবার রিয়াদের জি-২০ নেতাদের মিলিত হওয়ার কথা ছিল। আয়োজক দেশ হিসেবে সব আয়োজনের দায়িত্ব নেয়ার কথা ছিল সৌদি আরবের। কিন্তু শেষ পর্যন্ত সেই পরিকল্পনা বাতিল করা হয়।
করোনার প্রকোপ শুরুর পর জি-২০ দেশগুলো বৈঠক করে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিল। ইতোমধ্যে জোটটি প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে করোনার সঙ্গে লড়াইয়ের জন্য। বিভিন্ন দেশের ভ্যাকসিন পরীক্ষাতেও অনুদান দিয়েছে জি-২০ দেশগুলো।
তবে সূত্র জানাচ্ছে, গত ছয় মাসে যেভাবে প্রতিটি দেশের অর্থনৈতি ধসে পড়েছে, তা নিয়ে চিন্তিত জি-২০ দেশগুলো। কীভাবে এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানো যায়, তা নিয়ে জরুরি সিদ্ধান্ত নেয়া হতে পারে বৈঠকে।
এদিকে ইউরোপে দ্বিতীয় দফায় করোনার প্রকোপ শুরু হয়েছে বলে অনেকেই মনে করছেন। নতুন করে সংক্রমণ বাড়ছে। শীতে সংকট আরও বাড়বে বলে মনে করছেন কোনও কোনও বিশেষজ্ঞ।
এমন পরিস্থিতিতে এখনই সব স্বাভাবিক হওয়ার সম্ভাবনা দেখতে পাচ্ছে না দেশগুলো। মহামারিকালেও কীভাবে অর্থনীতির গতি ফেরানো যায়, তা নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে। এ নিয়ে হয়তো দীর্ঘ আলোচনা হতে পারে।






সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি