বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
আইপিএলে অবিশ্বাস্য রেকর্ড গড়লেন রাবাদা
Published : Wednesday, 30 September, 2020 at 7:17 PM

ক্রীড়া ডেস্ক ॥
মঙ্গলবার রাতে আইপিএলের চলতি আসরের প্রথম পরাজয়ের দেখা পেয়েছে দিল্লি ক্যাপিট্যালস। সানরাইজার্স হায়দরাবাদের করা ১৬২ রানের সংগ্রহ তাড়া করতে গিয়ে তারা হেরেছে ১৬ রানের ব্যবধানে। প্রথম দুই ম্যাচ জিতে টেবিলের শীর্ষে ছিল তারা। তৃতীয় ম্যাচে হেরে যাওয়ায় নেমে গেছে দুই নম্বরে।
তবে দল হিসেবে নেতিবাচক ফলাফল পেলেও, ব্যক্তিগত পারফরম্যান্সে অনন্য এক রেকর্ড গড়েছেন দিল্লির দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। আইপিএলের ১৩ আসরের ইতিহাসে প্রথম বোলার হিসেবে টানা ১০ ম্যাচে গড়েছেন ন্যুনতম উইকেট নেয়ার রেকর্ড। এই দশ ম্যাচে তার মোট শিকার ২৫ উইকেট।
হায়দরাবাদের বিপক্ষে ম্যাচটিতে ব্যাট হাতে ৭ বলে ১৫ রান করার আগে বল হাতে ৪ ওভারে মাত্র ২১ রান খরচায় ২ উইকেট নিয়েছিলেন রাবাদা। আর এতেই পূরণ হয়েছে টানা ১০ ম্যাচে ন্যুনতম ২ উইকেট নেয়ার রেকর্ড। এবারের আইপিএলে তিন ম্যাচে যথাক্রমে ২, ৩ ও ২ উইকেট নিয়েছেন রাবাদা। এর আগে ২০১৯ সালের আসরে খেলা সবশেষ ৭ ম্যাচের প্রতিটিতে ন্যুনতম দুইটি করে মোট ১৮ উইকেট শিকার করেছিলেন ২৫ বছর বয়সী এ পেসার। এর আগে টানা ৮ ম্যাচে কমপক্ষে ২ উইকেট করে নেয়ার রেকর্ড গড়েছিলেন মুম্বাই ইন্ডিয়ানসের শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। এবার সেই রেকর্ড নিজের করে নতুন মাইলফলক গড়লেন রাবাদা।
আইপিএলে সবশেষ ১০ ম্যাচে রাবাদার বোলিং পারফরম্যান্সগুলো হলো ২/২১ (হায়দরাবাদ), ৩/২৬ (চেন্নাই), ২/২৮ (পাঞ্জাব), ২/৩১ (ব্যাঙ্গালুরু), ২/৩৭ (রাজস্থান), ২/২৩ (পাঞ্জাব), ২/৩৮ (মুম্বাই), ৪/২২ (হায়দরাবাদ), ২/৪২ (কলকাতা) এবং ৪/২১ (ব্যাঙ্গালুরু)।
শুধু এবারের টানা ১০ ম্যাচে দুই উইকেট নেয়াই নয়, আইপিএলে আরও দারুণ দুইটি কীর্তি নিজের করে রেখেছেন রাবাদা। আইপিএল ইতিহাসের সেরা বোলিং গড় (১৬.৬) এবং সেরা স্ট্রাইকরেটও (১২.৬৮) রাবাদার।
হায়দরাবাদের বিপক্ষে ২ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারীর পার্পল ক্যাপটাও নিজের মাথায় তুলেছেন রাবাদা। তিন ম্যাচে মাত্র ১০.৭১ গড়ে ৭ উইকেট শিকার করেছেন রাবাদা। সমান ম্যাচে ৭ উইকেট নিয়েছেন মোহাম্মদ শামিও।
 তবে ইকোনমি ও গড়ে অনেক এগিয়ে রাবাদা।
মঙ্গলবারের ম্যাচের পর নিজের পারফরম্যান্সের ব্যাপারে রাবাদা বলেছেন, ‘পার্পল ক্যাপ ধরে রাখার বিষয়ে আমি বলতে পারব না। আজকের পিচটা দ্বৈত আচরণের ছিল। যে কারণে শর্ট লেন্থে বোলিং করা ভালো বুদ্ধি ছিল। কন্ডিশনের কথাও মাথায় রাখতে হবে এবং বুঝতে হবে স্লোয়ার এখানে কাজ করে কি না। অনেক ক্যাচ ছুটেছে। যদিও আমি আমার হাতেরগুলো ধরেছি।’



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি