শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০
এবারের আইপিএলে কোচদের বেতন কত
Published : Wednesday, 30 September, 2020 at 7:17 PM

ক্রীড়া ডেস্ক ॥
করোনাভাইরাস থাবা না বসালে এতদিনে আগামী আইপিএলের নিলাম থেকে শুরু করে নানা কার্যক্রমের ডঙ্কা বেজে উঠতো। কিন্তু করোনার কারণে এ বছরের আইপিএলই শুরু হলো মাত্র, আরব আমিরাতের তিনটি শহরে। করোনার কারণেই ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে পারলো না আইপিএল। দর্শকশূন্য স্টেডিয়ামে হলেও এরই মধ্যে তুঙ্গে পৌঁছে গেছে এই টুর্নামেন্টের জনপ্রিয়তা। হবে না’ই বা কেন? আইপিএলে খেলছেন বিশ্বের প্রায় সব বড় বড় তারকা ক্রিকেটাররা। তাদের খেলা দেখতে টিভির পর্দায় চোখ রেখেছেন বিশ্বের কোটি মানুষ।
যদিও ভালোমানের ক্রিকেটারকে দলে নেয়া কিংবা আইপিএলে সাফল্য অনেকটাই নির্ভর করে সঠিক পরিকল্পনার ওপর। এ কারণেই এ বছর আইপিএলে প্রতিটি ফ্রাঞ্চাইজি বিশ্বমানের কোচ নিয়োগ দিয়েছে। শুধু হেড কোচই নন, সে সঙ্গে আলাদা করে ব্যাটিং কোচ, ফিল্ডিং কোচও নিয়োগ করেছে প্রত্যেকটি দল। তাদের বেতনও আকাশছোঁয়া।
এক নজরে দেখে নিন আইপিএলে প্রতিটি দলের হেড কোচের পারিশ্রমিক কত?
১. চেন্নাই সুপার কিংস : মহেন্দ্র সিং ধোনির দল এবারও ভরসা রেখেছে স্টিফেন ফ্লেমিংয়ের উপরই। দীর্ঘদিন ধরেই তিনি চেন্নাইয়ের হেড কোচের দায়িত্ব পালন করে আসছেন। তার বেতন ৩.৪ কোটি রুপি। ফ্লেমিং ছাড়াও কোচিং স্টাফে রয়েছেন মাইক হাসি (ব্যাটিং কোচ), লক্ষ্মীপতি বালাজি (বোলিং কোচ)।
২. কলকাতা নাইট রাইডার্স : এবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্স-এর কোচিংয়ের দায়িত্বে রয়েছেন সাবেক নাইট ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালাম। তিনি সদ্য ট্রিনবাগো নাইট রাইডার্সকে সিপিএলে চ্যাম্পিয়ন করিয়েছেন। তারও বেতন ফ্লেমিংয়ের মতো ৩.৪ কোটি রুপি। ম্যাকালাম ছাড়া কলকাতার সঙ্গে যুক্ত রয়েছেন অভিষেক নায়ার (সহকারী কোচ), টাইমাল মিলস (বোলিং কোচ), জেমস ফস্টার (ফিল্ডিং কোচ), ডেভিভ হাসি (মেন্টর)।
৩. মুম্বাই ইন্ডিয়ান্স : আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে কোচিং করাচ্ছেন মাহেলা জয়াবর্ধনে। তাকে দলে নেওয়ার জন্য রোহিত শর্মার দলকে খরচ করতে হয়েছে ২.২৫ কোটি রুপি। জয়াবর্ধনে ছাড়া কোচিং স্টাফের অন্য সদস্যরা হলেন- রবীন সিং (ব্যাটিং কোচ), শচিন টেন্ডুলকার (ব্যাটিং মেন্টর), শেন বন্ড (বোলিং কোচ), জেমস পামেন্ট (ফিল্ডিং কোচ)।
৪. সানরাইজার্স হায়দরাবাদ : সানরাইজার্স হায়দরাবাদের হেড কোচ হিসেবে এবার দায়িত্ব পালন করছেন ট্রেভর বেলিস। তার পারিশ্রমিক ২.২৫ কোটি রুপি। এছাড়াও কোচিং স্টাফে রয়েছেন ব্র্যাড হ্যাডিন (সহকারী কোচ), মুত্তিয়া মুরালিধরণ (বোলিং কোচ), বিজু জর্জ (ফিল্ডিং কোচ), ভিভিএস লক্ষ্মণ (মেন্টর)।
৫. দিল্লি ক্যাপিটালস : এবার আইপিএলে দিল্লি ক্যাপিটালসের কোচিং করাচ্ছেন রিকি পন্টিং। তাকে বেতন দিতে হচ্ছে ৩.৪ কোটি রুপি। তার সঙ্গে সহযোগী হিসেবে রয়েছেন মোহাম্মদ কাইফ (সহকারী কোচ), সামুয়েল বদ্রি (স্পিন বোলিং কোচ), রায়ান হ্যারিস (বোলিং কোচ)
৬. রাজস্থান রয়্যালস : রয়্যালসরা এবার তাদের কোচ হিসেবে দায়িত্ব দিয়েছে অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডকে। তার বেতন ৩.৪ কোটি রুপি। এ ছাড়াও কোচিং স্টাফে রয়েছেন অমল মজুমদার (ব্যাটিং কোচ), সাইরাজ বাহুতুলে (স্পিন বোলিং কোচ), রব ক্যাসেল (ফাস্ট বোলিং কোচ), দিশান্ত ইয়াগনিক (ফিল্ডিং কোচ)।
৭. রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর : চলতি বিরাটদের কোচ সাইমন ক্যাটিচ। সাবেক অসি ক্রিকেটারের বেতন ৪ কোটি টাকা। তার সহযোগী হিসেব রয়েছেন অ্যাডাম গ্রিফিথ (বোলিং কোচ), সিদ্ধার্থ শ্রীরাম (ব্যাটিং এবং স্পিন বোলিং কোচ)।
৮. কিংস ইলেভেন পাঞ্জাব : এবারের আইপিএলের একমাত্র ভারতীয় কোচ অনিল কুম্বলে। কিংস ইলেভেন পাঞ্জাবে কোচিং করাচ্ছেন কুম্বলে। ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি লেগস্পিনারের বেতন ৪ কোটি রুপি। কুম্বলের সঙ্গে কোচিং স্টাফে রয়েছেন অ্যান্ডি ফ্লাওয়ার (অ্যাসিস্ট্যান্ট কোচ), ওয়াসিম জাফর (ব্যাটিং কোচ), চার্ল ল্যাঙ্গভেল্ট (বোলিং কোচ), জন্টি রোডস (ফিল্ডিং কোচ)।




সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি