শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
ভুয়া করোনা টিকা থেকে সাবধান: ইন্টারপোল
Published : Thursday, 3 December, 2020 at 10:10 AM

আন্তর্জাতিক ডেস্ক ॥
করোনা ভাইরাস প্রতিরোধী টিকা সরবরাহে বিঘ্ন ঘটাতে পারে দুর্বৃত্তদের নেটওয়ার্ক, বিশ্বজুড়ে এমন সতর্কতা জারি করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা-ইন্টারপোল। বুধবার (২ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। রয়টার্স জানায়, ইন্টারপোল তার ১৯৪টি সদস্য রাষ্ট্রের আইন-শৃঙ্খলা বাহিনীকে প্রস্তুত থাকতে বলেছে। সরাসরি এবং অনলাইনের মাধ্যমে দুর্বৃত্তরা করোনার টিকা ব্যবস্থায় হানা দিতে পারে বলে সংস্থাটি সতর্ক করেছে।

ইন্টারপোল সেক্রেটারি জেনারেল জুরগেন স্টক বলে, সরকারগুলো যেমন করোনার টিকা নিয়ে প্রস্তুতি নিচ্ছে, অপরাধী সংগঠনগুলোও পরিকল্পনা করছে এর পরিবহনে অনুপ্রবেশ করতে। তিনি বলেন, ভুয়া ওয়েবসাইট ও ভুয়া নিরাময় ব্যবস্থা নিয়ে শনাক্তহীন মানুষদের দুর্বৃত্তরা লক্ষ্যবস্তু বানাতে পারে। এতে আরও বেশি স্বাস্থ্যঝুঁকি এবং প্রাণহানির আশঙ্কা তৈরি করতে পারে।

এদিকে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ছয় কোটি ৪২ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃতের সংখ্যা ১৪ লাখ ৮৮ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে কয়েকটি টিকা বেশ আশাবাদী করে তুলেছে বিশ্ববাসীকে। যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী সংস্থা পাইজারের টিকা অনুমোদন পেয়ে গেছে। এমনকি তাদের প্রথম চালানের টিকা নিয়ে প্রথম ফ্লাইটও ওড়াল দিয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের আরেক প্রতিষ্ঠান মডার্নার টিকাও অনুমোদনের অপেক্ষায় আছে। এ ছাড়া অক্সফোর্ডের গবেষণায় ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকাটিও শেষ পর্যায়ে আছে। ফলে আশা প্রকাশ করা যাচ্ছে আগামী বছরের শুরুতে বিশ্বজুড়ে করোনার টিকা পৌঁছে যাবে। টিকা পরিবহন ও গ্রহণ নিয়ে দেশগুলো প্রস্তুতিও শুরু করে দিয়েছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি