বুধবার, ২১ এপ্রিল, 2০২1
আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের সদস্য হলো বাংলাদেশ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Saturday, 6 March, 2021 at 8:41 AM

আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষ-আইএসএর পরিষদ সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। চলতি বছরের গত ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত চারবছর মেয়াদে এই পরিষদ কাজ করবে। জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন থেকে শুক্রবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। জ্যামাইকার রাজধানী কিংস্টোনে আইএসএ সদরদপ্তর অবস্থিত। জাতিসংঘের সমুদ্র আইনবিষয়ক কনভেনশনের আওতায় বিশ্বের সব মানুষের কল্যাণে আন্তর্জাতিক সমুদ্র তলদেশ এলাকায় খনিজ সম্পর্কিত সব ধরনের কার্যক্রম, সংগঠন, পরিচালনা ও নিয়ন্ত্রণ করা এ প্রতিষ্ঠানটির পরিষদের সদস্য দেশ ৩৭টি।

বাংলাদেশে ভূমি-ভিত্তিক সম্পদের স্বল্পতা থাকায় অর্থনৈতিক উন্নয়নে সমুদ্র সম্পদের পূর্ণ ব্যবহারের সম্ভাবনার নতুন দিগন্ত হিসেবে চিহ্নিত হয়েছে। মিয়ানমার ও ভারতের সঙ্গে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি হওয়ায় বিশাল সমুদ্রসীমার সবটুকু সম্ভাবনার সদ্ব্যবহার করতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ।
তবে জাতীয় সমুদ্রসীমার বাইরে বিশেষ করে আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষ নিয়ন্ত্রিত এলাকায় সমুদ্র সম্পদের ন্যায়সঙ্গত অধিকারে পূর্ণ প্রবেশ করার প্রয়োজনে এ পরিষদে বাংলাদেশের সদস্য হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ এখন আইএসএ সদস্য নির্বাচিত হওয়ায় পরিষদে ভূমিকা রাখার পাশাপাশি নিজস্ব স্বার্থ সংরক্ষণেও সুযোগ পাবে আশা করা হচ্ছে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি