বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, 2০২4
‘তালেবান’ আতঙ্কে আত্মগোপনে আফগান সমকামীরা
Published : Sunday, 19 September, 2021 at 12:30 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
তালেবানের শরিয়া আইন অনুযায়ী সমকামীতার শাস্তি মৃত্যুদণ্ড। তাই জীবন বাঁচাতে এখন জন্মভূমি ছাড়তে চান দেশটির সমকামী সম্প্রদায়। যদিও তাদের জন্য তালেবান কী ধরনের আইন জারি করে, তা এখনও স্পষ্ট নয়।  গেল জুলাই মাসে একটি জার্মান সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এক তালেবান বিচারক বলেছিলেন, সমকামিতার শাস্তি দুই ধরনের হতে পারে। পাথর নিক্ষেপ অথবা দেয়ালে পিষে হত্যা।

তালেবান বিচারকের এই বক্তব্যের কারণেই তাদের ওপর ভরসা করতে পারছে না দেশটির সমকামী সম্প্রদায়। এরইমধ্যে যে যার মত আত্মগোপনে চলে গেছেন তারা। তাদের বেশিরভাগই চেষ্টা করছেন দেশ ছাড়ার।  বালখি ছদ্মনামে একজন সমকামী বলেন, তার সম্পর্কে সব রকমের তথ্য আছে তালেবানের কাছে। কারণ মার্কিন সেনাদের নিয়ন্ত্রণ চলার সময় তাকে সমকামী হিসাবেই স্বীকৃতি দিয়েছিল তার পরিবার। এখন স্বীকৃত সেই পরিচয়ই হয়েছে তার জন্য হুমকির কারণ।

বালখি সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে জানান, তিনি আতঙ্কে আছেন। কারণ তালেবান তাকে খুঁজে পেলে পাথর নিক্ষেপ করে হত্যা করবে। প্রথমত, একজন নারী হওয়ায় শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন তিনি। দ্বিতীয়ত, সমকামী হিসাবে এখন তাঁর জীবন হুমকির মুখে।
তবে নারী সমকামী হওয়ায় একটা সুবিধা তিনি পেয়েছেন। তার ভাষ্য মতে, তালেবানের পোশাক নির্দেশনার কারণে হিজাবে মুখ ঢেকে চলাফেরা করছেন তিনি। এতে পরিচয় গোপন করে থাকা কিছুটা সহজ হচ্ছে।

আফগানিস্তানের বাইরে থাকা দুইজন সমকামী সিএনএনকে জানান, তাদের গোষ্ঠীর অন্তত একশো জনের তালিকা তারা করেছেন। যারা বর্তমানে আফগানিস্তানে আত্মগোপনে আছেন এবং তালেবানের শাসন থেকে বাঁচতে আইনজীবিদের সাহায্য চাচ্ছেন।
তবে এই সম্প্রদায় নিয়ে এখনও সরকারিভাবে কোনও পরিকল্পনা নেই বলে জানান তালেবান মূখপাত্র। সূত্র: সিএনএন


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি