শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
কাল থেকে বিমানবন্দরে আরটি-পিসিআর টেস্ট
Published : Sunday, 26 September, 2021 at 9:05 PM

স্টাফ রিপোর্টার:
বিদেশগামীদের জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপিত আরটি-পিসিআর ল্যাবে আগামী মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) থেকে করোনার টেস্ট শুরু হতে পারে বলে আশা প্রকাশ করেছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান। এখানে করোনা পরীক্ষার জন্য ১৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।
রবিবার সচিবালয়ে বেবিচক ও পর্যটন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে বেবিচক চেয়ারম্যান বলেন, একটা এয়ারলাইন্সের টিকিট কাটা এবং প্রত্যেক যাত্রীকে ৪৮ ঘণ্টা আগে তাদের আরটি-পিসিআর টেস্ট করতে হবে। আশা করছি দুই-তিন দিনের ভেতরে পুরোপুরি যাত্রা শুরু হয়ে যাবে। আমরা এয়ারলাইন্সগুলোকে জানাবো। আশা করছি ২৮ তারিখ থেকে..., যেহেতু ৪৮ ঘণ্টা আমাদের সময় দিতে হবে।
প্রবাসীদের দীর্ঘদিনের আন্দোলনের পর শনিবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো হয় করোনা টেস্ট করার ল্যাব। শনিবার রাতে ল্যাব স্থাপনের কাজ শেষ হয়। এই করোনা টেস্ট ল্যাব স্থাপনের যে ছয় প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয় সে প্রতিষ্ঠানগুলো হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।
অনুমতি দেওয়ার সময় একেক প্রতিষ্ঠানের পক্ষ থেকে আলাদা আলাদা মূল্য নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ল্যাব স্থাপনের পর করোনা টেস্টের জন্য অভিন্ন মূল্য নির্ধারণ করা হয়।
বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, একেক প্রতিষ্ঠানের একেক ধরনের মূল্য থাকলে সেটি নমুনা পরীক্ষায় সমস্যা তৈরি করবে। এজন্য অনেক আগেই আমি সব প্রতিষ্ঠানের জন্য একটি মূল্য নির্ধারণ করে দেওয়ার প্রস্তাবনা দিয়েছিলাম। এখন সেই সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, এক হাজার ৬০০ টাকা দিয়ে নমুনা পরীক্ষা করাতে পারবেন প্রবাসীরা।
সেইসঙ্গে নমুনা পরীক্ষার ফলাফলে কোনো অসঙ্গতি পাওয়া গেলে র‌্যাপিড পিসিআর পরীক্ষার মতো বিকল্প ব্যবস্থাও থাকবে এখানে।
বিমানবন্দর সূত্র জানায়, প্রবাসীদের জন্য সংযুক্ত আরব আমিরাত সরকার যাত্রা শুরুর ৬ ঘণ্টা আগে র?্যাপিড পিসিআর টেস্ট করানোর বিধিনিষেধ আরোপ করেছে। দীর্ঘদিন ধরে ঢাকার বিমানবন্দরে এ ব্যবস্থা না থাকায় আমিরাতে ফিরতে পারছিলেন না প্রবাসীরা। তবে কয়েকদফা পেছানোর পর অবশেষে শনিবার ল্যাব স্থাপনের কাজ শেষ হয়েছে।
জানা গেছে, ল্যাব স্থাপনের পর পরীক্ষামূলকভাবে বিমানবন্দরের কর্মকর্তা-কর্মচারী মিলিয়ে ১০০ জনের নমুনা পরীক্ষা করার কথা রয়েছে।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি