শুক্রবার, ২১ জানুয়ারি, 2০২2
এবার ওমিক্রন ঠেকাতে ভ্যাকসিন আনছে মডার্না
Published : Monday, 29 November, 2021 at 8:43 PM

আন্তর্জাতিক ডেস্ক:
করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে যখন গোটা বিশ্ব উদ্বিগ্ন তখন এটির প্রতিরোধে ভ্যাকসিন আনার কথা বলছে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্না। ২০২২ সালের শুরুতেই কোভিডের নতুন এই ধরন মোকাবিলায় টিকা তৈরির উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। মডার্না ইনকরপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা পল বার্টন বলেন, বিদ্যমান ভ্যাকসিনগুলোকে ফাঁকি দিতে পারে করোনার এই নতুন ধরন। সেকারণে ২০২২ সালের শুরুতে নতুন করে ভ্যাকসিন আনবে প্রতিষ্ঠানটি।
নতুন ভ্যাকসিন নিয়ে আসার আগে বর্তমানের ভ্যাকসিনগুলো ওমিক্রনের বিরুদ্ধে কতটা কার্যকর তাও খতিয়ে দেখার প্রয়োজনীয়তার কথা বলেন তিনি।
তিনি মানুষকে ভ্যাকসিন নেওয়ারও আহ্বান জানান। করোনার নতুন এই ধরনকে বিপজ্জনক উল্লেখ করে তিনি বলেন, তবে আমাদের মোকাবিলা করার অস্ত্রও রয়েছে।
গত ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ধরনের তথ্য জানায়। চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, তারা ভাইরাসের নতুন ধরনটির বিষয়ে আরও জানার চেষ্টা করছেন। এর বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে বি.১.১.৫২৯। স্থানীয় সময় শুক্রবার (২৬ নভেম্বর) এক জরুরি বৈঠক ডাকে ডব্লিউএইচও। পরে করোনার নতুন এ ধরন উদ্বেগজনক বলে জানানো হয়। নতুন এ ধরনের নামকরণ করা হয় ওমিক্রন। ডব্লিউএইচওর তরফ থেকে আরও বলা হচ্ছে, ওমিক্রনের তীব্রতার মাত্রা বুঝতে, কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে।
এক বিবৃতিতে ডব্লিউওএইচও জানিয়েছে, সংস্থাটি বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছে নতুন এই ধরনটি নিয়ে। এটির সক্ষমতা ও কতদিন স্থায়ী হতে পারে এসব বিশ্লেষণ করে দেখা হচ্ছে। একই সঙ্গে ভ্যাকসিন নিয়েও আলোচনা করছেন সংস্থাটির কর্মকর্তারা।
সূত্র: ব্লুমবার্গ, এনডিটিভি






সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি